সুন্দরবনে দুই মাসে ২২৭ টন মধু আহরণের লক্ষ্যমাত্রা

বণিক বার্তা প্রতিনিধি I খুলনা

ছবি : বণিক বার্তা

দেশে প্রাকৃতিক মধুর সবচেয়ে বড় উৎস সুন্দরবন। গতকাল শুরু হয়েছে মধু আহরণ মৌসুম। ৩১ মে পর্যন্ত চলবে মধু আহরণ। এরই মধ্যে নৌকায় করে দলবেঁধে সুন্দরবনে মধু আহরণে গেছেন মৌয়ালরা। মৌসুমের এ দুই মাসে সুন্দরবন পশ্চিম ও পূর্ব বিভাগে ২২৭ টনের বেশি মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বন বিভাগ। আর মোম সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৮ টনের বেশি।

মৌয়ালরা জানান, মৌসুমের শুরুতে সুন্দরবনে খলিশা ফুলের মধু আসে। এরপর আসে গরান এবং সবশেষে আসে কেওড়াসহ অন্যান্য ফুলের মধু। এ তিন ধরনের ফুলের মধুর মধ্যে সবচেয়ে দামি খলিশার মধু। সুন্দরবনে এ মধু ভালো পাওয়া গেলে লাভ হয়। কম পাওয়া গেলে লোকসানের শঙ্কা থাকে।

পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের মোহসিন হোসেন জানান, মৌয়ালরা বিভিন্ন ফরেস্ট স্টেশন থেকে অনুমতি নিয়ে বনে প্রবেশ করেছেন। দেশের প্রাকৃতিক মধুর সবচেয়ে বড় উৎস সুন্দরবন থেকে মধু আহরণ মৌসুম চলবে আগামী ৩১ মে পর্যন্ত। এ বছর সুন্দরবন পশ্চিম ও পূর্ব বিভাগে মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৫০০ কুইন্টাল। অর্থাৎ ২২৭ টনের বেশি। আর মোম সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৫০ কুইন্টাল। অর্থাৎ ৬৮ টনের বেশি। মৌয়ালদের জন্য নয়টি নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সংরক্ষিত অভয়ারণ্য থেকে মধু আহরণ করা যাবে না। কোনো অবস্থাতেই মৌচাকের সম্পূর্ণ অংশ সংগ্রহ করা যাবে না। মৌমাছি তাড়াতে অগ্নিকুণ্ড, মশাল বা কোনো দাহ্য পদার্থ এবং রাসায়নিক দ্রব্য ব্যবহার করা যাবে না। এছাড়া প্রতিটি নৌকায় ১০-১২ জন মৌয়াল অবস্থান করতে পারবে। একজন মৌয়াল ১৪ দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবে। টানা ১৪ দিনের বেশি কেউ সুন্দরবনে অবস্থান করতে পারবে না। এসব নির্দেশনা অমান্য করলে তাৎক্ষণিক তার অনুমতি বাতিল করা হবে।

বন বিভাগের তথ্যমতে, ২০২০-২১ অর্থবছরে সুন্দরবন থেকে ৫ লাখ ৮০ হাজার ২৪০ কেজি মধু ও মোম সংগ্রহ করা হয়। মধু ও মোম থেকে রাজস্ব আদায় হয় ৪৬ লাখ ৮৬ হাজার ৪১৩ টাকা। এর মধ্যে ৪ লাখ ৪৬ হাজার ৩১৫ কেজি মধু থেকে ৩৩ লাখ ৪৭ হাজার ৩৬৩ টাকা এবং ১ লাখ ৩৩ হাজার ৯০৫ কেজি মোম থেকে ১৩ লাখ ৩৯০ হাজার ৫০ টাকা রাজস্ব আয় হয়। এছাড়া ২০২২ সালে ২ লাখ ৩২ হাজার কেজি মধু থেকে রাজস্ব আয় হয় ৩৬ লাখ ৯৩ হাজার ৬০০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন