ঢাবি ও এনসিসি ব্যাংকের গবেষণা সহায়তা চুক্তি সই

বণিক বার্তা প্রতিনিধিI ঢাবি

ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং এনসিসি ব্যাংকের মধ্যে গবেষণা সহায়তাসংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। গতকাল উপাচার্য লাউঞ্জে এ চুক্তি সই হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল সভাপতিত্ব করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এনামুল হক এবং এনসিসি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুল আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ চুক্তির আওতায় পাটবিষয়ক গবেষণা প্রকল্প পরিচালনার জন্য এনসিসি ব্যাংক কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগকে ৯৫ লাখ টাকা আর্থিক সহযোগিতা দেবে।

এ গবেষণার মাধ্যমে অল্প পানি ব্যবহার করে স্বল্পতম সময়ের মধ্যে পাটের আঁশ ছাড়ানের একটি পদ্ধতি উদ্ভাবন করা সম্ভব হবে বলে গবেষকরা আশা করছেন। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজুল ইসলামের নেতৃত্বে গবেষণা প্রকল্পটি পরিচালিত হবে। 

উপাচার্য ড. এএসএম মাকসুদ কামাল সিএসআরের আওতায় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগকে গবেষণা সহায়তা প্রদানের জন্য এনসিসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। 

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম শামসুল আরেফিন বলেন, স্বল্প সুদে ঋণ প্রদান ছাড়াও এরই মধ্যে প্রান্তিক পর্যায়ে প্রায় ১৫ হাজারের অধিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের সবজি ও পাটবীজ, সার ও কীটনাশক এবং চারা গাছ বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় পাট গবেষণা প্রকল্পে বিশেষ সিএসআরের আওতায় এনসিসি ব্যাংক অর্থায়ন করেছে। 

চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. একেএম মাহবুব হাসান, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত গবেষক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজুল ইসলাম এবং এনসিসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, এসইভিপি ও চিফ ফাইন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এফসিএ এবং সিআরএম বিভাগের এসভিপি এম শহিদুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন