টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

৪০ টাকা কেজিতে কিনতে পারবে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ভারত থেকে আমদানি করা পেঁয়াজ খোলাবাজারে বিক্রি শুরু করেছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আমদানি করা এসব পেঁয়াজ প্রতি কেজি ৪০ টাকা বিক্রি করছে সংস্থাটি। প্রায় ১ হাজার ৬৫০ টন পেঁয়াজের প্রথম চালান গত রোববার দেশে এসে পৌঁছায়। টিসিবির ফ্যামিলি কার্ডধারীদের পাশাপাশি যেকোনো ভোক্তা এ পেঁয়াজ সর্বোচ্চ দুই কেজি করে কিনতে পারবেন। তবে আড়াই কেজির প্যাকেজ কিনলে দাম পড়বে ১০০ টাকা।

গতকাল সকালে রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে আমদানি করা এ পেঁয়াজের বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান মো. আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান প্রমুখ।

দেশের পেঁয়াজের বাজারে স্বস্তি ফেরাতে বিশেষ ব্যবস্থায় ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ কিনেছে সরকার। যার মধ্যে প্রথম চালানে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ রেলযোগে বাংলাদেশে এসেছে। মূলত এসব পেঁয়াজ টিসিবির মাধ্যমে ভোক্তা পর্যায়ে বিক্রি করার জন্য আমদানি করেছে সরকার। এ বিক্রি কার্যক্রম ঢাকার ১০৩টি, চট্টগ্রামের ৫০ ও গাজীপুরের ১৫ থেকে ২০টি স্পটে চালানো হবে। প্রতিটি ট্রাকে থাকবে ১০ টন করে পেঁয়াজ। টিসিবির ফ্যামিলি কার্ডধারীদের পাশাপাশি যেকোনো ভোক্তা এ পেঁয়াজ সর্বোচ্চ দুই কেজি করে কিনতে পারবেন। তবে আড়াই কেজির প্যাকেজ কিনলে দাম পড়বে ১০০ টাকা। এর আগে দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

এদিকে টিসিবি দেশের প্রায় এক কোটি মানুষের মধ্যে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করছে। এ উপকারভোগী পরিবার কীভাবে নির্বাচন করা হয়েছে, তা গত সোমবার জানতে চেয়েছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি। এ-সংক্রান্ত একটি হালনাগাদ তালিকা সংগ্রহ করে তা কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়েছে। ২০২২ সালের মার্চ থেকে প্রতি মাসে সারা দেশের নিম্ন আয়ের প্রায় এক কোটি পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে দ্রব্যসামগ্রী বিক্রি হচ্ছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন