ফিল্মফেয়ার বাংলায় মনোনীত বাংলাদেশী পাঁচ শিল্পী

ফিচার প্রতিবেদক

অপি করিম, সোহেল মণ্ডল, জয়া আহসান, মাহতিম সাকিব, তাসনিয়া ফারিণ ছবি: শিল্পীদের ফেসবুক

ভারতের অন্যতম মর্যাদার পুরস্কার উৎসব ফিল্মফেয়ার। সাধারণত এর বলিউড সংস্করণই আমাদের কাছে পরিচিত, কিন্তু আছে আরো আঞ্চলিক সংস্করণ। এর মধ্যে একটি হলো ফিল্মফেয়ার বাংলা। সেটিরই ২০২৪ সালের আসরে মনোনীত হয়েছেন বাংলাদেশী পাঁচ তারকা—জয়া আহসান, অপি করিম, সোহেল মণ্ডল, তাসনিয়া ফারিণ ও মাহতিম সাকিব।

জয়া আহসান পশ্চিমবঙ্গের বাংলা সিনেমার পরিচিত মুখ। নানা সময় তিনি সেখানে পুরস্কৃতও। সে ধারাবাহিকতায় আবারো মনোনয়ন পেলেন ফিল্মফেয়ারে। ‘‌দশম অবতার’ সিনেমায় জন্য তিনি এ মনোনয়ন পেয়েছেন। তার সঙ্গে একই বিভাগে মনোনীত হয়েছেন চূর্ণী গাঙ্গুলি, কোয়েল মল্লিক, রিতাভরি, সোলাঙ্কি রায় ও স্বস্তিকা মুখার্জি। এছাড়া অর্ধাঙ্গিনীতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগেও মনোনীত হয়েছেন।

এদিকে সমালোচকদের বিচারে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন অপি করিম ও তাসনিয়া ফারিণ। অপি করিম অভিনয় করেছিলেন ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত যৌথ প্রযোজনার ‘মায়ার জঞ্জাল’ সিনেমায়। অতনু ঘোষের ‘আরও এক পৃথিবী’তে অভিনয় করেছিলেন তাসনিয়া ফারিণ। দুটি সিনেমাই সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছিল। এ বিভাগে আরো মনোনীত হয়েছেন অনুরাধা মুখোপাধ্যায়, গার্গী রায় চৌধুরী, মমতা শঙ্কর, স্বস্তিকা মুখার্জি।

তাসনিয়া ফারিণ আরো একটি বিভাগে মনোনীত হয়েছেন। সেরা নবাগত অভিনেত্রীর বিভাগেও তিনি বিবেচিত হচ্ছেন সেরা অভিনেত্রীর পুরস্কারের জন্য।

কেবল অভিনেত্রী নন, অভিনেতাও আছেন তালিকায়। মায়ার জঞ্জাল সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার বিভাগে আছেন সোহেল মণ্ডল। তবে সবচেয়ে বড় চমক দিয়েছেন তরুণ গায়ক মাহতিম সাকিব। সেরা প্লেব্যাক গায়কের তালিকায় আছেন তিনি। ‘চিনি ২’ সিনেমার ‘তুমি জানতেই পারো না’ গানের জন্য মনোনীত হয়েছেন তিনি। এ বিভাগে আরো আছেন অনুপম রায়, অরিজিৎ সিং, ইশান মিত্র, রণজয় ও রুপম ইসলাম।

আগামী শুক্রবার আইটিসি রয়্যাল বেঙ্গলে বসবে ফিল্মফেয়ার বাংলার আসর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন