আমরা একটি জনবান্ধব ও স্মার্ট মন্ত্রণালয় গড়ে তুলতে চাই : গণপূর্তমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

ছবি : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়

গৃহায়ন গণপূর্তমন্ত্রী  উবায়দুল মোকতাদির চৌধুরী রাজউক, ইউডিডি এইচবিআরআইয়ের বিদ্যমান সমস্যা নিরসন কাজে গতিশীলতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) সচিবালয়ে গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংস্থা তিনটির সঙ্গে পৃথক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আহ্বান জানান।

এ সময় ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে জনবল সংকট, কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতিসহ বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করেন কর্মকর্তারা। মন্ত্রী এসব সমস্যা দ্রুত সমাধানের জন্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। সেই সঙ্গে অধিদপ্তরের কাজে গতিশীলতা বৃদ্ধির জন্য যা কিছু দরকার দ্রুততম সময়ের মধ্যে তা নিষ্পন্নের জন্যও সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন তিনি।

সভায় হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী উদ্ভাবন তৎসংশ্লিষ্ট শিল্পকারখানা স্থাপনে সরকারের বিভিন্ন উদ্যোগ সর্ম্পকে সভাকে অবহিত করেন। পোড়ামাটির ইটের বিকল্প হিসেবে ব্যবহারযোগ্য স্যান্ড-সিমেন্ট ব্লক তৈরির আড়াইশোর বেশি কারখানা এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে বলে জানান তিনি। জাতীয় স্বার্থে ডিকার্বনাইজেশনের ক্ষেত্রে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রীর ব্যবহার বাড়ানো প্রয়োজন বলে মন্তব্য করেন মন্ত্রী।

এছাড়া সভায় তিনি এইচবিআরআইয়ের প্রাতিষ্ঠানিক সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

একই দিনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজউকের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে পর্যাপ্ত বনায়ন, পার্ক, খেলার মাঠ, শিশুপার্ক জলাধার সংরক্ষণের জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

গৃহায়ন  গণপূর্তমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের অধীন সব দফতর ও সংস্থার কাজে গতিশীলতা বৃদ্ধি যথাযথ নিয়ম মেনে দ্রুততম সময়ে কাজ নিষ্পন্নে মাধ্যমে আমরা জনবান্ধব স্মার্ট মন্ত্রণালয় গড়ে তুলতে চাই। এজন্য সবাইকে যার যার অবস্থান থেকে সুচারুরূপে দায়িত্ব পালন করতে হবে। 

মতবিনিময় সভায় মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, অতিরিক্ত সচিব সংশ্লিষ্ট দফতর প্রধানরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন