এক্সিম ব্যাংকে বিলুপ্ত হবে পদ্মা, চুক্তি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

একীভূত হওয়ার প্রথম পদক্ষেপ হিসাবে এক্সিম ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে পদ্মা ব্যাংক। আজ সোমবার (১৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকে দুই ব্যাংকের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী পদ্মা ব্যাংকের যাবতীয় দায় দেনা অধিগ্রহণ করবে এক্সিম ব্যাংক। সে হিসেবে দেশের আর্থিক খাত থেকে পদ্মা ব্যাংকের বিলুপ্তি ঘটতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এক্সিম ব্যাংকের এমডি ফিরোজ হোসেন ও পদ্মা ব্যাংকের এমডি তারেক রিয়াজ খান উভয় ব্যাংকের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। অনুষ্ঠানে গভর্নর আব্দুর রউফ তালুকদার, এক্সিম ব্যাংক ও বিএবি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আফজাল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ব্যাংক দুটি একীভূত হতে চুক্তি করেছে। এরপর তারা আবেদন করবে। তাদের প্রস্তাব অনুমোদিত হলে নিরীক্ষা করবে বাংলাদেশ ব্যাংক। তারপর একীভূত হওয়ার অনুমোদন দেওয়া হবে। তখন নতুন একটি ব্যাংক চালুর অনুমতি দেয়া হলে বিলুপ্ত হবে পদ্মা ব্যাংক। তার আগ পর্যন্ত ব্যাংক দুটি স্বাভাবিক নিয়মে চলবে। 

গত ১৪ মার্চ পদ্মা ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় এক্সিম ব্যাংক পর্ষদ। একই দিন পদ্মা ব্যাংকের পরিচালনা পর্ষদেও একই সিদ্ধান্ত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন