মামলায় রায় থেকে অব্যাহতি চান ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

ছবি: নিউইয়র্ক টাইমস

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টকে নিম্ন আদালতের একটি রায় স্থগিত করার আহ্বান জানিয়েছেন। তিনি দাবি করছেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন বিধায় তার বিচার করা যাবে না।  খবর বিবিসি।

এ নিয়ে নিম্ন আদালতের তিনজন বিচারক ভিন্নমত পোষণ করেন এবং রায় দেন যে অন্য নাগরিকের মতো তারও বিচার করা হবে। তবে ট্রাম্পের আইনজীবীরা বলেছেন নির্বাচনী প্রচারণার সময় তার বিচার করা্যক্রম স্থগিত রাখা উচিত।

ট্রাম্পের অ্যাটর্নিরা জানান, নির্বাচনের মৌসুমে ট্রাম্পের এক মাসব্যাপী ফৌজদারি বিচার পরিচালনা করলে প্রেসিডেন্ট বাইডেনের তার নির্বাচনী বিরুদ্ধে প্রচারণাকে বাধাগ্রস্ত করবে।

সুপ্রিম কোর্ট এখন সিদ্ধান্ত নেবে ট্রাম্পকে আপিল করার অনুমতি দেওয়ার জন্য রায় স্থগিত রাখবে কিনা।

ট্রাম্প এ বছর হোয়াইট হাউসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি এ মামলা ছাড়াও আরো তিনটি অপরাধমলক মামলার মুখোমুখি হয়েছেন।  

তার বিরুদ্ধে জর্জিয়ায রাজ্যে ২০২০ সালের নির্বাচনের ফলাফল উল্টে দেয়ারও অভিযোগ আনা হয় এবং ফ্লোরিডায় হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পরেও গোপনীয় নথিপত্র রাখার অভিযোগ রয়েছে।  তৃতীয়টি হলো পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ প্রদানের অভিযোগ গোপন করা নিয়ে।  যদিও তিনি মামলায় অভিযোগের বিরুদ্ধে দোষ স্বীকার করেছেন।

ট্রাম্পের আইনি দল ২০২৪ সালের নির্বাচন পর্যন্ত তার অপরাধমূলক বিচার বিলম্বিত করার জন্য বারবার চেষ্টা করেছে।

ফেডারেল নির্বাচনী হস্তক্ষেপের বিচারে, ট্রাম্পের বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে: মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতারণা করার ষড়যন্ত্র, একটি অফিসিয়াল কার্যক্রমে বাধা দেয়ার ষড়যন্ত্র, একটি সরকারী কার্যক্রমে বাধা এবং নাগরিকদের অধিকারের বিরুদ্ধে ষড়যন্ত্র।

তিনি বারবার এ সকল অভিযোগকে অস্বীকার করেছেন এবং তার আইনজীবীরা যুক্তি দিয়েছেন যে প্রেসিডেন্টরা হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পরেও তারা অফিসে থাকাকালীন সংঘটিত সম্ভাব্য অপরাধের বিচার থেকে মুক্ত।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন