শারীরিক প্রতিবন্ধকতা

‘‌ফিজিক্যালি চ্যালেঞ্জড’ শিক্ষার্থীদের যে সুবিধা দেয় ব্র্যাক ইউনিভার্সিটি

ফিচার প্রতিবেদক

বাংলাদেশে ২ দশমিক ৮০ শতাংশ জনগোষ্ঠী শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতার শিকার। শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন ক্ষেত্রে এখনো নানা সমস্যার মুখোমুখি হতে হয় প্রতিবন্ধকতার শিকার ব্যক্তিদের। সরকারি অধিকাংশ বিশ্ববদ্যিালয়ে প্রতিবন্ধকতার শিকার শিক্ষার্থীদের জন্য প্রযোজনীয় সুযোগ-সুবিধা নেই। আবার বেসরকারি বিশ্ববিদ্যালযের ব্যয় বহন করাও সবার পক্ষে সম্ভব হয় না।

এসব বিষয় বিবেচনা করেই প্রতিবন্ধকতার শিকার ব্যক্তিদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দিতে বেশকিছু উদ্যোগ রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের অধীনে শতভাগ পর্যন্ত টিউশন ফি মওকুফ, ক্যাম্পাসে স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য বিশেষ ব্যবস্থাসহ বেশকিছু সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিবন্ধকতার ধরন অনুযায়ী স্কলারশিপ কমিটি টিউশন ফি মওকুফের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। স্কলারশিপের জন্য মনোনীত হওয়ার পর স্কলারশিপ অব্যাহত রাখতে প্রতি সেমিস্টারে ন্যূনতম ২ দশমিক ৫০ সিজিপিএ নিশ্চিত করতে হয়। কোনো শিক্ষার্থী এক সেমিস্টারে ২ দশমিক ৫০-এর কম সিজিপিএ পেলে তাকে ফল উন্নয়নে পরবর্তী আরো এক সেমিস্টার সুযোগ দেয়া হয়। 

শারীরিক প্রতিবন্ধকতার শিকার এসব শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয়টিতে যেসব সুযোগ-সুবিধা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতি, স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য হইল চেয়ারের সহযোগিতা, পরীক্ষায় অতিরিক্ত সময় এবং প্রয়োজনে আলাদা কক্ষ, দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মশালা এবং শিক্ষার্থীদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিতসহ হয়রানি ও বুলিং থেকে রক্ষা করতে বিশেষ নীতিমালা। 

ব্র্যাক ইউনিভার্সিটির তথ্যানুযায়ী বিগত ১০ বছরে বিশ্ববিদ্যালয়টিতে স্কলারশিপের অধীনে ৩০ জন শিক্ষার্থী অধ্যয়নের সুযোগ পেয়েছে। এছাড়া বর্তমানে অধ্যয়নরত আছে আটজন। এ শিক্ষার্থীদের মধ্যে পাঁচজনের শতভাগ টিউশন ফি মওকুফ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন