ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ক্লাব ফর পারফর্মিং আর্টস

সুস্থ মানসিকতার মানুষ উপহার দিতে চায় ‌ড্রামা ফ্লোর

ফিচার প্রতিবেদক

পৃথিবীর জীবন নামক নাট্যমঞ্চে সবাই একেকজন অভিনেতা কিংবা অভিনেত্রী। শুধু চরিত্রগুলো ভিন্ন। উইলিয়াম শেক্সপিয়ার কথাগুলো বলেছিলেন জীবন সম্পর্কে। তবে জীবন নামক নাট্যমঞ্চে মঞ্চনাটক করার পোকাটা বোধহয় সবার মনে থাকে না। আর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ক্লাব ফর পারফর্মিং আর্টসের ড্রামা ফ্লোর বা নাট্যমঞ্চের তরুণ-তরুণীদের মনে মঞ্চনাটকের পোকাটাই সবচেয়ে বেশি। ২০০৯ সালে পুরনো দুটি ক্লাব ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সাংস্কৃতিক সংঘ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি পোয়েট্রি অ্যান্ড ড্রামা ক্লাব মিলে একত্রে  গঠিত হয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ক্লাব ফর পারফর্মিং আর্টস (ইসিপিএ) এই ক্লাবেরই বেশকিছু ফ্লোরে হচ্ছে মিউজিক, ডান্স, ডিজাইনিং, অরগানাইজিং এবং অন্যতম ফ্লোর ড্রামা ফ্লোর, যাকে ডাকা হয় নাট্যমঞ্চ হিসেবে। ক্লাবের জন্মলগ্ন থেকেই ড্রামা ফ্লোর এবং তার সদস্যরা চমৎকার সব মঞ্চনাটক উপহার দিয়ে যাচ্ছে দর্শকদের। ‘We perform with attitude’ মূলমন্ত্রকে মনে ধারণ করে এগিয়ে চলছে ড্রামা ফ্লোর। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালসে আয়োজিত ইন্টার ইউনিভার্সিটি কালচারাল ফেস্টে পরপর দুবার চ্যাম্পিয়নের মর্যাদা লাভ করে ইসিপিএ।

গল্প নির্মাণ, স্ক্রিপ্টিং, চরিত্রায়ণ, রিহার্সাল থেকে নিয়ে মঞ্চায়ন অনেক কাজের পর পূর্ণতা পায় একেকটা নাটক। বছরে প্রায় গোটা তিনেক নাটক মঞ্চায়ন করে ড্রামা ফ্লোর। একুশে ফেব্রুয়ারি এবং বিজয় দিবসে দুটো নাটক এবং বছরে একটি পূর্ণাঙ্গ থিয়েটার নাটক পরিবেশন করেন তারা। প্রতিটি নাটকই যেন তাদের কাছে একেকটি উৎসব।

গত বছর বিজয় দিবসেতুই রাজাকার নামক নাটক পরিবেশনা করেছে ড্রামা ফ্লোর। যেখানে দেখানো হয়েছিল পরিস্থিতির শিকারে রাজাকার দলে যোগ দেয়া এক যুবকের গল্প। যে রাজাকার দলের সঙ্গে থেকেও বিপদে মানুষের পাশে এসে দাঁড়িয়েছিল। নাটকের নির্দেশক প্রধান চরিত্রে অভিনয় করেন সাব্বির রায়হান অপি। বর্তমানে ক্লাবের ইভেন্ট কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্বরত সাব্বিরের মতে,”অভিনয়ই সবচেয়ে পরিপূর্ণ শিল্পকর্ম, যেখানে শিল্পী তার সবটুকু শৈল্পিকতা ঢেলে এক ভিন্ন জগতের জন্ম দিতে পারে। তেমনি ড্রামা ফ্লোর ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে নানান গল্প সচেতনতা বাস্তবতার আয়না দেখাতে সক্ষম।

একুশে ফেব্রুয়ারিতে মঞ্চায়ন করা নাটকনিষ্প্রাণ রক্তকরবী-তে বায়ান্নর পটভূমিতে একই পরিবারের দুই সন্তানের গল্প। যাদের একজন ভাষাশহীদ, আরেকজন পাকিস্তান পুলিশের অফিসার। এছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগীতসারথি-তে মঞ্চায়ন করা হয় রবি ঠাকুরেররক্তকরবী নাটকের অংশবিশেষ। 

সম্প্রতি তারা আয়োজন করেঅন্তঃফ্লোর নাট্য প্রতিযোগিতা যেখানে প্রতিযোগীরা মঞ্চায়ন করে দারুণসব গল্পে নির্মিত নাট্যাংশ। নাট্যমঞ্চের বর্তমান সমন্বয়কারী সুমাইয়া আফরিন সুমুর বলেন, ‘নাটকে কেউ যখন একটা চরিত্র নিয়ে ভাবে বা চরিত্রকে রূপদান করে তখন সে নিজের গহিনে ডুব দেয়। এতে করে সে যেমন নিজেকে জানতে পারে, তেমনই নাটকের চরিত্রের সঙ্গে তার নিজস্ব চরিত্রের সাদৃশ্য বা বৈসাদৃশ্য খুঁজে পায়। বিষয়টা একজন মানুষের নৈতিক এবং মানসিক বিকাশে সহায়তা করে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ড্রামা ফ্লোরের প্রাক্তন সদস্যরা অনেকেই আজ মিডিয়া জগতের নানান ক্ষেত্রে কাজ করছেন। উচ্চশিক্ষা নিতে বিদেশবিভুঁইয়েও পাড়ি জমিয়েছেন অনেকেই। ক্লাবের প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি আজীবন সদস্য মো. ইকবাল নূর বলেন, ‘প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়েও আমরা শিখি মানুষের প্রতি ভালোবাসা এবং সেই সঙ্গে সবাই মিলেমিশে মঞ্চে একে অন্যকে সাহায্য করে সুন্দর সুন্দর প্রযোজনা সবাইকে উপহার দিতে। ফ্লোরটাও একটা পরিবার যেখানে বন্ধুত্বপূর্ণ পরিবেশের মধ্যে সবাইকে এক বন্ধনে আবদ্ধ করা হয়, যা আমাদের তৈরি করতে উদ্বুদ্ধ করে ভালো মঞ্চনাটক এবং উদার মনের মানুষ।"

বর্তমান প্রেসিডেন্ট কে. টি. এম আশিকুর রহমান প্রিতম বলেন, ‘ড্রামা ফ্লোরের ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে অভিনয় কর্মশালা এবং বাৎসরিক বড় নাটক উৎসব। নানান চরিত্রে অভিনয়ের ফলে একজন শিক্ষার্থীর শৈল্পিক বিকাশের পাশাপাশি মানসিক ব্যক্তিত্বও বিকশিত হয়। এই লক্ষ্যে ইসিপিএ কাজ করে যাবে।"

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন