স্কলারশিপ পরিচিতি

ইরাসমাস স্কলারশিপ আবেদনের শেষ তারিখ ১ ডিসেম্বর

ফিচার ডেস্ক

ইরাসমাস মুন্ডাস প্রোগ্রাম ইউরোপিয়ান টপ কোয়ালিটি মাস্টার্স কোর্স গ্রহণে শিক্ষার্থীদের সহযোগিতা করে থাকে। এ প্রোগ্রামের আওতায় তৃতীয় বিশ্বের শিক্ষার্থীদের ইউরোপের উচ্চতর পড়াশোনায় আকৃষ্ট করে থাকে। ইউরোপীয় ইউনিয়ন অর্থায়ন করে এ স্কলারশিপে। স্কলারশিপের আওতায় ইউরোপের তিন দেশের তিন বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে হয়। মাস্টার্স প্রোগ্রামের সময়কাল এক-দুই বছর। এ স্কলারশিপের আওতায় একজন শিক্ষার্থীকে বসবাসের জন্য মাসিক ভাতা, ভ্রমণ এবং ইন্স্যুরেন্স খরচ বহন করা হয়। সাধারণত বসবাসের জন্য প্রতি মাসে ১ হাজার ইউরো দিয়ে থাকে।

আবেদনকারীকে কমপক্ষে একটি ব্যাচেলর অথবা সমমানের ডিগ্রি থাকতে হয়। অথবা ব্যাচেলর প্রোগ্রামের শেষ বর্ষের শিক্ষার্থী হতে হবে। মানবাধিকার নিয়ে কমপক্ষে দুই বছর কাজ করার অভিজ্ঞতা। এটি নিয়মিত চাকরি, ইন্টার্নশিপ অথবা স্বেচ্ছাসেবামূলক কাজ হতে পারে। যারা এর আগে একবার ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ পেয়েছিলেন, তারা দ্বিতীয়বার আবেদন করলে অযোগ্য বিবেচিত হবেন।

বাছাইয়ের ক্ষেত্রে কয়েকটি বিষয় বিবেচনা করা হয়। ইংরেজিতে একাডেমিক ট্রান্সক্রিপ্ট, কারিকুলাম ভাইটা, ইংরেজিতে লেখা মোটিভেশনাল লেটার, দুটি রিকমেন্ডেশন লেটার—এসব কাগজপত্র অনুসারে একজন শিক্ষার্থীকে বাছাই করা হয়। বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে মার্কিং করা হয়। একাডেমিক ট্রান্সক্রিপ্টের জন্য ৪০ পয়েন্ট, মোটিভেশনাল লেটারের জন্য ২০, ওয়ার্ক এক্সপেরিয়েন্স এবং রিকমেন্ডেশন লেটারের জন্য ৪০ পয়েন্ট ধরা হয়। সবচেয়ে বেস্ট স্টুডেন্টদের শতভাগ স্কলারশিপ দেয়া হয়।

স্কলারশিপের জন্য আবেদন গ্রহণ শুরু হবে ১৬ অক্টোবর থেকে এবং আবেদনের শেষ তারিখ ১ ডিসেম্বর ২০২৩ এবং সাপোর্টিং ডকুমেন্ট জমা দেয়ার শেষ তারিখ ১৫ ডিসেম্বর। ফল প্রকাশিত হবে ২০২৪ সালের ১৯ মার্চ। এ স্কলারশিপ নিয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন: https://www.emhrpp.com/how-to-apply 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন