জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের কাছে ১৪ কংগ্রেসম্যানের চিঠি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে একটি চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের ১৪ জন কংগ্রেসম্যান। ওই চিঠিতে বলা হয়, জাতিসংঘের উচিত বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন তত্ত্বাবধান এবং পরিচালনায় অংশগ্রহণ করা। গত বৃহস্পতিবার চিঠিটি পাঠানো হয়। 

জাতিসংঘে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ডের উদ্দেশে চিঠিটি লেখা হয়। এতে বলা হয়, সাংবাদিক ও রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে কথিত অপরাধের তদন্ত না হওয়া পর্যন্ত জাতিসংঘের উচিত মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের সদস্যপদ অবিলম্বে স্থগিত করা।

চিঠিতে বলা হয়, গত ছয় থেকে আট মাসে হাজারো বিক্ষোভকারী অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে বিক্ষোভ প্রদর্শন করেছেন। এ বিক্ষোভগুলো প্রায়ই সহিংসতা, কাঁদানে গ্যাস এবং পুলিশ ও অন্যান্য রাষ্ট্রীয় বাহিনীর দ্বারা হামলার সম্মুখীন হয়েছে।

চিঠিতে এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে অবিলম্বে নিন্দা জানানোর দাবি জানিয়েছেন ১৪ কংগ্রেসম্যান। এতে উল্লেখ করা হয়, এসব কারণে জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে তারা নিচের তিনটি প্রস্তাব উত্থাপনের জন্য গুরুত্ব দিয়েছেন। এর মধ্যে রয়েছে ১. জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করা। ২. নিষেধাজ্ঞাপ্রাপ্ত র‍্যাবে চাকরি করেছেন এমন কোনো সদস্যকে স্বচ্ছ অনুসন্ধান করার আগ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গ্রহণ না করা এবং ৩. জাতিসংঘের মধ্যস্থতায় বিশ্বের অন্যান্য দেশের সহায়তায় বাংলাদেশে সুষ্ঠু এবং অবাধ নির্বাচন নিশ্চিত করা, যেন বাংলাদেশের নাগরিকরা বিনা বাধা ও কোনো ভয় ছাড়াই নিজের ভোট দিতে পারেন। সে কারণে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করে নির্বাচনের আয়োজন করা। 

চিঠিতে কংগ্রেস সদস্যরা বলেন, ‘নির্বাচনে জালিয়াতি, সহিংসতা, ভয়ভীতির অতীত ইতিহাসের প্রেক্ষাপটে সরকার সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন হতে দেবে—এমন বিষয়ে আমরা অত্যন্ত সন্দিহান। এসব কারণ ছাড়াও দুর্নীতি, অত্যাচার, সহিংসতা, ক্ষমতার অপব্যবহারসহ অন্য অনেক অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা  উল্লেখিত বিষয়ে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

চিঠিতে সই করা ১৪ কংগ্রেসম্যান হলেন বব গুড, স্কট পেরি, অ্যানা পলিনা-লুনা, যশ ব্রেচেন, র‌্যালফ নরম্যান, এন্ড্রু ক্লেড, এইলি ক্রেইন, করি মিলস, পল এ গসার, ডোগ লামাফা, রনি এল জ্যাকসন, র‌্যান্ডি ওয়েবার, ব্রেইন বেবিন ও গ্লেন গ্রোথম্যান। স্বাক্ষরকারী বব গুডসহ ১৪ জনই রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য। 

চিঠির শেষাংশে বলা হয়, তারা বাংলাদেশের জনগণের পাশে আছেন, যারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং রাষ্ট্রীয় কর্তৃপক্ষের সহিংসতার অবসান চান।

চিঠি পাঠানো প্রসঙ্গে বব গুড এক টুইট বার্তায় বলেন, ‘‌বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রাপ্য। বাংলাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে সরকারের সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আমি আমার ১৩ সহকর্মীকে নিয়ে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূতকে একটি চিঠি দিয়েছি।’

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে আগে থেকেই বক্তব্য রেখে চলেছেন রিপাবলিকান পার্টির ভার্জিনিয়ার কংগ্রেস সদস্য বব গুড। তিনিসহ মার্কিন কংগ্রেসের ছয়জন সদস্য গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি লিখেছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন