ল্যাপটপের মতো শক্তিশালী হবে পিক্সেল ৮ সিরিজ

বণিক বার্তা ডেস্ক

জি৩ চিপসেটে থাকবে এআরএম মালি-জি৭১৫ গ্রাফিকস প্রসেসর ছবি: নাইনটুফাইভগুগল

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে বর্তমানে পিক্সেল সিরিজের জনপ্রিয়তা প্রতিনিয়ত বাড়ছে। সম্প্রতি ডেভেলপার কনফারেন্সে পিক্সেল ৭এ উন্মোচন করেছে যুক্তরাষ্ট্রের এ প্রযুক্তি জায়ান্ট। বর্তমানে পিক্সেল ৮ সিরিজ বাজারজাতে কাজও করছে। নতুন সিরিজের ডিভাইসে বেশকিছু পরিবর্তন আসবে। যার মধ্যে অন্যতম হচ্ছে টেনসর জি৩ প্রসেসর। আর এটি ৮ সিরিজের ডিভাইসগুলোয় ল্যাপটপের মতো সক্ষমতা দেবে বলে গুঞ্জনও উঠেছে। খবর গিজমোচায়না।

নতুন টেনসর জি৩ প্রসেসরে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। এটি সম্পূর্ণ নতুন ডিজাইনে এআরএম ভার্সন৯ কোরসহ আসবে। গুগল আগের ৪+২+২ কোর সেট আপ থেকে সরে আসছে। এর পরিবর্তে জি৩ এর জন্য নাইন কোর কনফিগারেশনে স্থানান্তরিত হচ্ছে। এ সেটআপে চারটি করটেক্স এ-৫১০এস, চারটি করটেক্স এ৭১৫এস ও একটি করটেক্স এক্স৩ থাকবে।

নতুন চিপটিতে এআরএমের অ্যাডভান্সড মেমোরি ট্যাগিং এক্সটেনশনস রয়েছে, যা ব্যবহৃত ডিভাইসগুলোকে মেমোরিনির্ভর আক্রমণ থেকে রক্ষা করবে। এছাড়া পিক্সেল ৮ সিরিজে ৬৪ বিটের অ্যাপগুলো চলবে। জি৩ চিপসেটে এআরএম মালি-জি৭১৫ নতুন গ্রাফিকস প্রসেসর থাকবে। এটি ১০ কোরের একটি প্রসেসর, যা আগের ভার্সনগুলোর তুলনায় উন্নত। পিক্সেল ৮ সিরিজের ডিভাইসগুলোয় প্রথমবারের মতো রে-ট্রেসিং সক্ষমতা যুক্ত করা হতে পারে। এর মাধ্যমে একটি বিষয় নিশ্চিত যে গুগল গেমিংসহ অন্যান্য গ্রাফিকসনির্ভর অ্যাপ ব্যবহারে সুবিধা দিতেই কাজ করছে।

বর্তমানে কৃত্রিম বৃদ্ধিমত্তা নিয়ে আলোচনা হচ্ছে। আর জি৩ প্রসেসরেও এটি যুক্ত হবে। এতে রিও নামের নতুন টিপিইউ থাকবে যা পারফরম্যান্সের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আনবে। এর মাধ্যমে আরো একটি বিষয় পরিষ্কার, গুগল পিক্সেল ডিভাইসে এআই ও মেশিন লার্নিংয়ের ব্যবহার বাড়াতে আগ্রহী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন