ওয়াল স্ট্রিট জার্নালকে জেলেনস্কি

পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত ইউক্রেন

বণিক বার্তা ডেস্ক

ভলোদিমির জেলেনস্কি ছবি: ওয়াল স্ট্রিট জার্নাল

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত কিয়েভ। গতকাল এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ‘‌রাশিয়ার দখলে থাকা অঞ্চল পুনরুদ্ধারের জন্য দেশটি দীর্ঘ প্রতীক্ষিত প্রতিরোধ অভিযান শুরু করতে এখন সম্পূর্ণ প্রস্তুত।’ খবর রয়টার্স।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমরা সফল হব। তবে আমি জানি না এতে কত সময় লাগবে। সত্যি বলতে, এটা বিভিন্ন উপায়ে হতে পারে, যা সম্পূর্ণ ভিন্ন ধরনের কৌশল হবে। কিন্তু আমরা এটা শিগগিরই করতে যাচ্ছি এবং আমরা প্রস্তুত আছি।’

কিয়েভ আশা করছে, ভূখণ্ড পুনরুদ্ধারের জন্য একটি প্রতিরোধমূলক অভিযান সফলতা নিয়ে আসবে। ফলে ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের গতি পরিবর্তন করবে বলেও প্রত্যাশা করছে দেশটি।

গত মাসে জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনের উচিত ছিল পশ্চিমা দেশগুলো থেকে আরো বেশিসংখ্যক অস্ত্র সজ্জিত যুদ্ধযান প্রাপ্তির জন্য অপেক্ষা করা।’ পশ্চিমাদের সমর্থন বজায় রাখার জন্য তিনি তার যথাসাধ্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে আরো সামরিক সহায়তা এবং অস্ত্রের জন্য অপেক্ষা করছেন, যা ইউক্রেনের পরিকল্পনা সফল করার জন্য গুরুত্বপূর্ণ।

প্রতিবেদন থেকে জানা গেছে, রাশিয়া পূর্ব, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় ভূখণ্ডের অঞ্চলগুলো দখল করেছে। ইউক্রেনের কিছু অংশে দীর্ঘ সময় ধরে শুষ্ক আবহাওয়া, প্রতিরোধমূলক অভিযানের আশঙ্কা ত্বরান্বিত করেছে। কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন রাশিয়ার গোলাবারুদ ও সরবরাহের পথে হামলা জোরদার করেছে।

শনিবার ইউক্রেনের সামরিক বাহিনী একটি দৈনিক প্রতিবেদনে বলেছে, যুদ্ধ পরিকল্পনার কেন্দ্রবিন্দু ইউক্রেনের পূর্বের দোনেৎস্ক অঞ্চলের মারিনকা শহর। ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনীয় বাহিনী সেখানে ১৪টি রুশ সৈন্যের হামলা প্রতিহত করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন