আট দিনের রিমান্ডে ইমরান খান

বণিক বার্তা অনলাইন

ছবি : ডন

পাকিস্তানেরর সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আট দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। স্থানীয় সময় আজ বুধবার ( ১০ মে)  রাজধানী ইসলামাবাদের পুলিশ লাইন এলাকার একটি জবাবদিহি (অ্যাকাউন্টিবিলিটি) আদালতে ইমরান খানকে হাজির করার পর বিচারক মোহাম্মদ বশির এই আদেশ দেন। খবর ডন ও জিও নিউজ। 

গণমাধ্যমটি জানায়, এদিন কড়া নিরাপত্তায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে ইসলামাবাদের পুলিশ লাইনসের আদালতে তোলা হয়েছে। দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরো (এনএবি) ইমরান খানকে ১৪ দিনের রিমান্ডে চেয়ে আবেদন করেছে। পিটিআই চেয়ারম্যানের আইনজীবী এই আবেদনের বিরোধিতা করে জানিয়েছে, যে মামলায় ইমরানকে গ্রেফতার করা হয়েছে সেটি ব্যুরোর আওতার মধ্যে পড়ে না। তবে এনএবির কৌঁসুলি আদালতকে জানান, গ্রেফতারের সময়ই ইমরানকে তার বিরুদ্ধে জারি করা পরোয়ানা দেখানো হয়েছে। প্রয়োজনীয় সব নথিপত্র দেওয়া হবে বলে ইমরানের আইনজীবীকে আশ্বস্তও করেন তিনি।শুনানি শেষে বিচারক আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, ইমরানের বিচার শুরুর জন্য পুলিশ লাইনকে আগেই অস্থায়ী আদালতের মর্যাদা দেয়া হয়েছিল। ইসলামাবাদ পুলিশ লাইনসের যে পুলিশ গেস্ট হাউজে পিটিআই চেয়ারম্যানকে রাখা হয়েছে, সেখানেই বুধবার আদালত বসবে বলে তার আইনজীবী ফয়সাল চৌধুরী বুধবার  জানিয়েছিলেন। এদিকে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়ে দেশজুড়ে হরতালের ডাক দিয়েছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতারা। খবর ডন। 

গণমাধ্যমটি জানায়, পুলিশ লাইন্সের ইমরানের জন্য আদালত বসবে এমন খবরে পিটিআইয়ের কর্মী-সমর্থকরা সকাল থেকেই পুলিশ সদর দপ্তরের সামনে জড়ো হয়েছে। তাদের সামাল দিতে সেখানে আছে বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ। কেবল ইসলামাবাদ নয়, ইমরানের গ্রেফতারের প্রতিবাদে পুরো পাকিস্তান জুড়ে চলছে বিক্ষোভ-সংঘাত। এ পরিস্থিতিতে পাঞ্জাবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। মোবাইল ইন্টারনেট সীমিত করার পাশাপাশি সোশাল মিডিয়া ব্যবহারের পথ আটকে দেয়া হয়েছে।

পিটিআই নেতা শাহ মাহমুদ কোরেশি তার দলের কর্মীদের ‘শান্তিপূর্ণ’ বিক্ষোভে অংশ নেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘তারা (সরকার) আপনার নামে মিথ্যা মামলা দেয়ার ছুতো খুঁজছে, আপনাকে নির্যাতন করার অজুহাত খুঁজছে। তাদের কোনো সুযোগ দেবেন না।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন