রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে এবারও গুচ্ছে ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে তৃতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামীকাল শনিবার (২৭ এপ্রিল) থেকে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে এই কেন্দ্রে।

শুক্রবার (২৬ এপ্রিল) রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ৩ সভাকক্ষে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম বলেন, এ রকম পাবলিক পরীক্ষা শাহজাদপুরে আমাদের বিশ্ববিদ্যালয়ে আমরা প্রথম নিয়েছি ২০২২ সালে। এরই ধারাবাহিকতায় এ বছরেও আমরা ভর্তি পরীক্ষার সঙ্গে সম্পৃক্ত থাকতে পারছি। ফলে এটি আমাদের জন্য যেমন অত্যন্ত আনন্দের, তেমনি শাহজাদপুরবাসীর জন্যও আনন্দের।

উপাচার্য শাহ্ আজম বলেন, আমাদের এখানে আট হাজারের অধিক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেয়ার জন্য এই কেন্দ্রকে পছন্দ করেছে। স্থানীয় সরকারি প্রশাসন, পুলিশ প্রশাসন, হাইওয়ে পুলিশ, পৌরসভার মেয়র, পরীক্ষার হল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সবাই সর্বাত্মক সহযোগিতার কথা জানিয়েছেন। 

সংবাদ সম্মেলনে শাহ্ আজম উল্লেখ করেন, প্রান্তিক অঞ্চলে অবস্থিত হলেও আমরা মানসম্মত পরীক্ষার পরিবেশ নিশ্চিত করতে চাই। ছাত্র-ছাত্রীরা যেন নির্বিঘ্নে, নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিতে পারে তা নিশ্চিত করা আমাদের অঙ্গীকার। ২৭ এপ্রিল এ ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণে পেশাগত উৎকর্ষ সাধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০ জন শিক্ষক আমাদের সঙ্গে যোগ দেবেন এবং পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রে পরিদর্শক হিসাবে দায়িত্ব পালন করবেন যা পরীক্ষার নিরাপত্তা ও মর্যাদা বৃদ্ধি করবে।

২৭ এপ্রিল থেকে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তিনটি ইউনিটে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন পরীক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

আগামী ২৭ এপ্রিল শনিবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।

রবীন্দ্র উপাচার্য শাহ্ আজম জানান, ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর ‘এ’ ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯ জন, ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন এবং ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

২৭ এপ্রিল ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে আবেদনকৃত শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষাটি বিকেল ৩:৩০টা হতে ৪:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক ও ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদনকৃত শিক্ষার্থীদের বেলা ১১টা-১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ্ আজম বলেন, নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্নের জন্য আমরা সকল প্রস্তুতিই সম্পন্ন করেছি। আশা করি, অত্যন্ত শান্তিপূর্ণভাবে আমাদের কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহ চলমান। যেহেতু শিক্ষার্থীরা তাদের সুবিধা অনুযায়ী নিকটবর্তী কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন, সেহেতু এবার আমরা অভিভাবকদের কেন্দ্রে না আসার জন্য অনুরোধ জানাচ্ছি। যদি কেউ আসেন, তাহলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষিত তাপপ্রবাহ সংক্রান্ত যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। একইসঙ্গে, ভর্তি পরীক্ষার্থীদের সুরক্ষায় পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত সুপেয় পানি ও প্রাথমিক চিকিৎসা সামগ্রীর ব্যবস্থা রাখা হয়েছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ এলাকার সকল স্তরের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আন্তরিক সহযোগিতা কামনা করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন