সিসা দূষণ প্রতিরোধে খুলনায় সচেতনতামূলক সমাবেশ

বণিক বার্তা অনলাইন

ছবি: পিওর আর্থ

‌সিসা দূষণ প্রতিরোধে, আমরা আছি একসাথে এই স্লোগানে খুলনায় শতাধিক মানুষ অংশ নেন ‌সিসা দূষণের প্রভাব ও প্রতিকার বিষয়ক এক সচেতনতামূলক সমাবেশে। 

গতকাল বুধবার (৫ এপ্রিল) বটিয়াঘাটা উপজেলার মহম্মদনগর এলাকায় সমাবেশটি যৌথভাবে আয়োজন করে আন্তর্জাতিক বেসরকারি উন্নয়নমূলক সংস্থা পিওর আর্থ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ। সহযোগিতায় ছিল খুলনা পরিবেশ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর ও জলমা ইউনিয়ন পরিষদ।

বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. ইকবাল হোসেন। সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ডিসিপ্লিন প্রধান ড. আবদুল্লাহ হারুন চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিকুল ইসলাম বলেন, ‌সিসা ভারী ধাতু। তাই এটি পরিষ্কার না করলে পরিবেশে আজীবন রয়ে যায়। তাই পিওর আর্থ ও খুলনা বিশ্ববিদ্যালয় যৌথভাবে উদ্যোগ নিয়েছে খুলনার মহম্মদনগরে সিসা ব্যাটারি ভাঙার কারখানা থেকে যে সিসা দূষণ ছড়িয়ে পড়েছে সেটি পরিষ্কার করার। আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সিসার কারণে বিকলাঙ্গ দেখতে চাই না।

স্বাগত বক্তব্যে পিওর আর্থের কান্ট্রি ডিরেক্টর ড. মাহফুজার রহমান বলেন, ‌খুলনাকে আমরা স্বাস্থ্যসম্মত শহর হিসেবে দেখতে চাই। তাই একে সিসা মুক্ত করা জরুরি। আমরা চাই কেউ যেন পিছিয়ে না থাকে, একটি শিশুর রক্তেও যেন সিসা না থাকে।

দেড় ঘণ্টাব্যাপী এই আয়োজনে সিসা দূষণ বিষয়ক একটি ভিডিও দেখানো হয়। অংশগ্রহণকারীদের মাঝে সিসা দূষণের প্রভাব ও সমাধান বিষয়ক বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়। আয়োজনটি শেষ হয় সিসা দূষণ প্রতিরোধে শপথ গ্রহণের মাধ্যমে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন