আমিরের সঙ্গে শেখ হাসিনার বৈঠক

কাতারের কাছে আরো ১ মিলিয়ন টন এলএনজি চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির কাছে বছরে আরো এক মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) চেয়েছেন।স্থানীয় সময় রোববার (৫ মার্চ) কাতারের দোহায় ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) দেশটির আমিরের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি এ জ্বালানি চান। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে জ্বালানি দেয়ার আশ্বাস দিয়েছেন কাতারের আমির। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কাতারের আমিরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইউক্রেন যুদ্ধের পরে আমাদের এনার্জির বড় সমস্যা হয়েছে। আমরা আরো বেশি জ্বালানি চাই। এখন বাংলাদেশ কাতার থেকে বছরে প্রায় ৪০ কনটেইনার জ্বালানি, অর্থাৎ ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৫ মিলিয়ন টন আমদানি করে। যেটা আমরা নিচ্ছি সেটা আমরা নবায়ন করবো। সেই সঙ্গে আমরা আরো বেশি এলএনজি চাই।

আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর অনুরোধে আন্তরিক ভাবে সাড়া দিয়ে কাতারের আমির জানতে চেয়েছেন বাংলাদেশ আরো কত চায়। আমরা বলেছি, আমরা আরো ১ মিলিয়ন টন চাই, আরো ১৬-১৭ কনটেইনার।

তিনি জানান, বাংলাদেশের অনুরোধের পর কাতারের আমির প্রধানমন্ত্রীকে বলেন, আমি আমাদের জ্বালানি মন্ত্রীকে আজকেই হুকুম দিচ্ছি। আপনি (শেখ হাসিনা) দেশে ফেরার আগেই, আপনার সঙ্গে সাক্ষাত করবে এবং এদিকে যা যা করতে হয় সেটা আমি নির্দেশনা দেবো। আমি আপনাদের সহায়তা করতে চাই। কাতার সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন