বৈশ্বিক র‍্যাংকিংয়ে শীর্ষে এনএসইউ

ফিচার প্রতিবেদক

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা নিয়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে দীর্ঘদিন ধরেই। শিক্ষার মান, পরিবেশ, শিক্ষার কারিকুলাম, ব্যবসায়িক মনোভাব এসব নিয়ে নানা বিতর্কের মুখে পড়তে হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোকে। তবে সব বিতর্ক পাশ কাটিয়ে ২০১৯ সালে কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে প্রথমবারের নিজের অবস্থান প্রকাশ করে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ।

আঞ্চলিক র‍্যাংকিংয়ে নিজের অবস্থান জানানোর পরের বছর বৈশ্বিক র‍্যাংকিংয়ে নিজের অবস্থান চূড়ান্ত হয়। দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটাই প্রথমবারের মতো কোনো বিশ্ববিদ্যালয়ের অর্জন ছিল। সেই থেকে আর থেমে নেই বিশ্ববিদ্যালয়টি, এশিয়া অঞ্চল থেকে একে একে অর্জন করে নিয়েছে বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক র‍্যাংকিংয়ের চারটি প্রতিষ্ঠানের স্বীকৃতি।

বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক র‍্যাংকিং প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশনকে সবচেয়ে সম্মানিত হিসেবে গণ্য করা হয়। গত বছর তালিকায় দেশের চারটি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়। তার একটি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথের অর্জন গৌরবের। একই সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে দীর্ঘদিন ধরে চলে আসা নানা সমালোচনার জন্য জবাব হয়ে থাকবে র‍্যাংকিং।

একই বছর বিশ্ববিদ্যালয়টির নাম আসে আরেক র‍্যাংকিং প্রতিষ্ঠান কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে। এর আগের দুই বছর সার্বিকভাবে নাম না এলেও বিষয়ভিত্তিক নাম ছিল নর্থ সাউথের।

কিউএসের এশিয়ার আঞ্চলিক তালিকায় ২০১৯ সাল থেকে নাম ছিল নর্থ সাউথের। ২০২০ সালে ২৯১-৩০০ র‍্যাংকিংয়ে নিজের অবস্থান লেখান। পরের বছর ২২৮, ২০২২ সালে ২১৫ এবং চলতি বছর ২১৯ নম্বর তালিকায় ছিল বিশ্ববিদ্যালয়টি। একই সঙ্গে ওয়েবমেট্রিকসের তালিকায়ও ছিল গত বছর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন