দুদকের মামলায় সাবেক ব্যাংক ব্যবস্থাপকসহ ২ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ইস্টার্ন ব্যাংকের সাবেক শাখা ব্যবস্থাপকসহ দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (৩০ জানুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মুন্সী আবদুল মজিদের আদালত এ রায় দেন। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন— ইস্টার্ন ব্যাংক লিমিটেড ওআর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক মো. ইফতেখারুল কবির ও মেসার্স নিশাত এন্টারপ্রাইজের স্বত্তাধীকারী মাহমুদুল হাসান।

দুদকের পিপি অ্যাডভোকেট মাহমুদুল হক বলেন, ‘ইস্টার্ন ব্যাংক লিমিডেট (ইবিএল) ওআর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক মো. ইফতেখারুল কবিরকে দণ্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনের বিভিন্ন ধারায় ২৬ বছরের সশ্রম কারাদণ্ড ও ১ কোটি ৪ লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে ৩ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। অপর আসামী মাহমুদুল হাসানকে ১৩ বছরের সশ্রম কারাদণ্ড ছাড়াও ৭৬ লাখ ৩০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১ বছর ৪ মাস সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। রায়ের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন, সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৪ সালের নভেম্বর মাস থেকে ২০১৯ সালের ২৪ এপ্রিল পর্যন্ত মো. ইফতেখারুল কবির ও মাহমুদুল হাসান পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে কাস্টমার অ্যাকাউন্ট থেকে ভুয়া ও বেনামী অ্যাকাউন্টে ৫০ লাখ টাকা আত্মসাত্ করেন। এ ঘটনায় দুদকের চট্টগ্রাম-২ সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। ২০১৯ সালের ২৬ অক্টোবর মামলার তদন্দকারী কর্মকর্তা রেকর্ডপত্র সংগ্রহ, আলামত জব্দ করে জিম্মায় প্রদান করেন ও বিশেষজ্ঞ মতামত গ্রহণ করে আদালতে চার্জশীট দাখিল করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন