ভরা মৌসুমেও চাঁদপুরে ইলিশের সরবরাহ কম

বণিক বার্তা প্রতিনিধি, চাঁদপুর

চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রে গতকাল ইলিশের সরবরাহ ছিল কম ছবি: নিজস্ব আলোকচিত্রী

সাগরে মাছ আহরণে ৬৫ দিনের নিষেধাজ্ঞা দিয়েছিল সরকার। মাছের প্রজনন নিরাপদ ও রেণু বেড়ে ওঠা নিশ্চিত করতে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর থেকেই সাগরে মাছ শিকারে নেমেছেন জেলেরা। তবে চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রে গত বছরের তুলনায় ইলিশের সরবরাহ কম।

আড়তদারদের দাবি, গত বছর মৌসুমের এ সময় প্রায় তিন হাজার মণ ইলিশ সরবরাহ হয়েছিল এ ঘাটে। গতকাল পাওয়া গেছে ৬০০ মণ।

তবে সংশ্লিষ্টরা বলছেন, ইলিশের আকার কিছুটা বেড়েছে। কিছু দিন আগেও ধরা পড়া ইলিশের আকার ছোট হলেও বর্তমানে বড় ইলিশ পাওয়া যাচ্ছে। এখন ভরা মৌসুম হলেও সামনে ইলিশ আরো বেশি ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ী ও জেলেদের হতাশ হওয়ার কিছু নেই। যতদিন যাবে ততই ইলিশের সরবরাহ বাড়বে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণায় দেখা গেছে, ইলিশের ওজন ও আকার আগের তুলনায় বেড়েছে।  বর্তমানে যে ইলিশ চাঁদপুরে আসছে, তার ওজন ও আকার বড়। ছোট ইলিশ অনেকটা কম।

ব্যবসায়ীরা জানান, কারফিউর কারণে দেশের বিভিন্ন স্থানে ইলিশ সরবরাহ করা যাচ্ছে না। রয়েছে পরিবহন সংকট। কারফিউর কারণে অনেক পরিবহন মালিক তাদের গাড়ি ভাড়ায় চালাতে নারাজ। জেলায় কারফিউ কিছুটা শিথিল করা হলেও ক্রেতা আসছেন না। এ কারণে কেনাবেচাও কম। এক্ষেত্রে ব্যবসায়ীরা চালান রক্ষায় সিন্ডিকেটের বাইরে এসে ব্যক্তিগতভাবে কম দামে ইলিশ বিক্রি করছেন। পদ্মা ও মেঘনা নদীর ইলিশ পাওয়া গেলেও সিন্ডিকেটের কারণে দাম বেশি। এ কারণে ইচ্ছা থাকলেও ক্রেতারা ইলিশ ক্রয় করতে পারছেন না।

আড়ত ঘুরে দেখা গছে, ৫০০-৬০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ টাকা। ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ ১ হাজার ৫০০-১ হাজার ৬০০ টাকায়। এক কেজি ওজন ও তার বেশি ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৫০০-১ হাজার ৮০০ টাকায়।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সভাপতি আবদুল বারী জমাদার মানিক বলেন, ‘‌গত বছর মৌসুমের এ সময় প্রায় তিন হাজার মণ ইলিশ এসেছে এ ঘাটে। কিন্তু এবার অনেক কম। এখন প্রতিদিন পদ্মা ও মেঘনাসহ দক্ষিণাঞ্চল থেকে ইলিশ আসছে।’

গতকাল সকালে শহরের বড় স্টেশন মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে দেখা গেছে, বিক্রেতারা উচ্চস্বরে হাঁকডাক দিয়ে ইলিশ বিক্রি করছেন। কিন্তু দাম শুনে অনেকে খালি হাতে বাড়ি ফিরছেন। এদিন বড় স্টেশন মাছ ঘাটে প্রায় ৬০০ মণ ইলিশ উঠেছে।

চাঁদপুর মাছ ঘাটের ব্যবসায়ী দেলোয়ার জমাদার জানান, ঘাটে গতকাল কিছু ইলিশ এসেছে। এসব ইলিশ নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়াসহ আশপাশ থেকে আসে। পরিবহন চলাচল ঠিক থাকলে কেনাবেচা আরো বাড়বে।

ঘাটে মাছ কিনতে আসা নূরজাহান কুমকুম বলেন, ‘‌ঘাটের কয়েকটা আড়ত ঘুরে দেখেছি, ইলিশের দাম বেশি। এ কারণে মাছ না কিনে চলে যাচ্ছি।’

এ বিষয়ে চাঁদপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘পদ্মা ও মেঘনায় বছরজুড়েই জেলেরা ইলিশ পান। এখন ভরা মৌসুম হলেও সামনে ইলিশ আরো বেশি ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ী ও জেলেদের হতাশ হওয়ার কিছু নেই। যত দিন যাবে ততই ইলিশ সরবরাহ বাড়বে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন