ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি স্বাভাবিক হতে পারে সন্ধ্যায়

নিজস্ব প্রতিবেদক

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

দেশের ব্রডব্যান্ড ইন্টারনেটে আজ শনিবার (২৭ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ধীরগতি থাকতে পারে। এরপর ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি স্বাভাবিক হতে পারে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, কক্সবাজারে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪-এর সিঙ্গাপুর প্রান্তে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। ফলে কক্সবাজার থেকে সিঙ্গাপুর রুটে যুক্ত সার্কিটগুলোর মাধ্যমে সেবা সাময়িকভাবে বন্ধ আছে।

এর সঙ্গে যুক্ত গ্রাহকদের আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ইন্টারনেট ব্যবহারে ধীরগতি থাকার আশঙ্কা রয়েছে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) সাইদুর রহমান আজ সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

সাইদুর রহমান বলেন, দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে টুয়াস ল্যান্ডিং স্টেশনের কাছে কনসোর্টিয়াম কর্তৃক ল্যান্ড ক্যাবলের ত্রুটি নিরসনে রক্ষণাবেক্ষণ শুরু হয়েছে। ফলে সি-মি-উই-৪-এর মাধ্যমে কক্সবাজার থেকে সিঙ্গাপুর রুটের সার্কিটগুলোর মাধ্যমে সেবা ব্যাহত হবে। তবে সন্ধ্যা ৬টার মধ্যেই কাজ শেষ হবে।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিপিএলসি) সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫ নামের আন্তর্জাতিক সাবমেরিন কেবল কনসোর্টিয়ামের (কোম্পানি) সদস্য। এটি বাংলাদেশে সাবমেরিন ক্যাবলসের অধিক ক্ষমতা ও পর্যাপ্ততা নিশ্চিত করছে। কেবল দুটির মাধ্যমে বাংলাদেশের ইন্টারনেট এবং আন্তর্জাতিক ভয়েস ট্র্যাফিক ব্যবস্থা চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন