সামরিক স্থাপনায় ড্রোন হামলা ঠেকিয়ে দেয়ার দাবি ইরানের

বণিক বার্তা অনলাইন

ছবি: এপিএ

মধ্য ইরানের ইসফাহান শহরে সামরিক কারখানায় ড্রোন হামলা ব্যর্থ করে দেয়ার দাবি করেছে ইরান। ওই সময় বিকট বিস্ফোরণ ঘটে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আজ রোববার (২৯ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

ইরান মোট তিনটি ড্রোন হামলা প্রতিহতের কথা জানায়। তবে এর মধ্যে একটি সামরিক ওয়ার্কশপের ছাদে বিস্ফোরিত হলে সামান্য ক্ষতি হয়।

রাষ্ট্রীয় মাধ্যমের আগেই ইরানের সংবাদ সংস্থাগুলো বিস্ফোরণের কথা জানায়। একটি ভিডিওতে স্থাপনার ওপর আলোর ঝলকানি দেখা যায়। গোলাবারুদ কারখানার বাইরে জরুরি পরিষেবার বাহন দেখা যায়। দেশটির সরকার বলছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

গত জুলাইয়ে নাশকতার পরিকল্পনাকারী একটি দলকে গ্রেফতারের দাবি করে ইরান। তখন জানায়, ইসরায়েলের সমর্থনপুষ্ট কুর্দি জঙ্গিদের একটি ইসফাহানে একটি ‘সংবেদনশীল’ প্রতিরক্ষা স্থাপনা উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিল।

পরমাণু কর্মসূচি নিয়ে চিরশত্রু ইসরায়েলের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যেই নতুন হামলার খবর এল। সম্প্রতি ইসরায়েল বলছে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে চাইছে। তেহরান বিষয়টি অস্বীকার করে।

গত কয়েক বছরে ইরানের সামরিক, পরমাণু ও শিল্প স্থাপনাগুলোর আশপাশে বেশ কয়েকটি বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটে। এর আগে ২০২১ সালে নাটানজ পারমাণবিক সাইটে নাশকতার জন্য তেলআবিবকে দায়ি করে ইরান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন