খাড়িয়া ভাষা সংরক্ষণে সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান প্রধান বিচারপতির

নিজস্ব প্রতিবেদক

ছবি : সুপ্রিম কোর্ট

শ্রীমঙ্গলের রাজঘাট চা বাগানের বিলুপ্তপ্রায় খাড়িয়া ভাষা সংরক্ষণে সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। 

শুক্রবার (৩ মে) মৌলভীবাজার জেলা সফরের অংশ হিসেবে খাড়িয়া ভাষায় কথা বলা শেষ দুই ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সরকারকে এ আহ্বান জানান তিনি।  

প্রধান বিচারপতি বলেন, আমাদের রাষ্ট্রভাষা বাংলা কিন্তু অনেকের মাতৃভাষা ভিন্ন। এরই মধ্যে সরকারের তরফ থেকে খাড়িয়া ভাষা রক্ষায় কিছু উদ্যোগ নেয়া হলেও তাতে আরো জোরারোপ করা প্রয়োজন। ভারতের যেসব অঞ্চলে এ ভাষার প্রচলন আছে, সেখানে যোগাযোগ স্থাপন করে খাড়িয়া বর্ণমালা প্রচলনের মাধ্যমে বাংলাদেশে এ ভাষার শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, খাড়িয়া ভাষায় কথা বলা মাত্র দুজন ব্যক্তি অবশিষ্ট আছেন বাংলাদেশে। তারা সম্পর্কে দুই বোন। তাদের নাম ক্রিস্টিনা কেরকেট্টা ও ভেরোনিকা কেরকেট্টা। ভারতের রাঁচি থেকে তাদের বাবা-মা বাংলাদেশে এসেছিলেন। ভারতের ঝাড়খণ্ড এবং উড়িষ্যায় খাড়িয়া ভাষার প্রচলন আছে।

উল্লেখ্য, মঙ্গলবার (৩০ এপ্রিল) সিলেটের দক্ষিণ সুরমায় কুশিয়ারা আন্তর্জাতিক কনভেনশন হলে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় দেয়া বক্তৃতায়ও খাড়িয়া ভাষা ও নাগরী লিপি সংরক্ষণের আহ্বান জানান বিচারপতি হাসান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন