চীনে মহাসড়ক ধসে ৪৮ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত। ছবি— সিনহুয়া।

দক্ষিণ চীনে একটি মহাসড়ক ধসে এখন পর্যন্ত ৪৮ জনের মৃত্যুর খবর দিয়েছে সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। খবরে বলা হয়, বুধবার (১ মে) সকালে মহাসড়কটি ধসে পড়ে এ দুর্ঘটনা ঘটে। গত কয়েকদিনের বৃষ্টিপাতের পর গুয়াংডংয়ের মেইঝো শহর এবং ডাবু কাউন্টির মধ্যকার ওই মহাসড়কের ১৮ মিটার জায়গা ধসে পড়ে।

এ সময় বেশকয়েকটি গাড়ি নিচে পড়ে যায়। জরুরি উদ্ধারকারী দল ঘটনাস্থল থেকে গাড়ি উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ধসে পরা কাঁদার মধ্যে এখন পর্যন্ত ২৩টি গাড়ি পাওয়া গেছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, মহাসড়কের একটি অংশ উভয় দিক দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে এবং গাড়িচালকদের বিকল্প পথে চলাচলের নির্দেশ দেয়া হয়েছে। উদ্ধার অভিযানে সহায়তার জন্য প্রায় ৫০০ জনকে ঘটনাস্থলে পাঠিয়েছে কর্তৃপক্ষ। তাদের মধ্যে জননিরাপত্তা, জরুরি প্রতিক্রিয়া, অগ্নিনির্বাপণ এবং খনির উদ্ধার পরিচালনাকারী বিভাগের লোকজন রয়েছেন।

রাষ্ট্রায়ত্ব সংবাদমাধ্যম সিসিটিভি বলছে, ঘটনাস্থল থেকে অন্তত ৩০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েচে। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের কারণে এ প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনাটিকে প্রাকৃতিক ভূতাত্ত্বিক বিপর্যয় বলছে গণমাধ্যম। মহাসড়কের ১৭ দশমিক ৯ মিটার ধসে পড়েছে। ঘটনার প্রত্যক্ষদর্শী বেশ কয়েকজন স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, তারা গাড়ি পড়ার শব্দ শুনেছেন এবং তারপর একটি বিকট শব্দ পান।

গত মাসে প্রবল বর্ষণে প্রদেশের বিভিন্ন স্থানে বন্যায় চারজন নিহত হয় এবং এক লাখেরও বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। গত সপ্তাহেও গুয়াংজু শহরের মেগাসিটিতে টর্নেডোতে পাঁচজন নিহত হন।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বছরের এ সময়ে প্রত্যাশার চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত ও ভারী বর্ষণ হয়েছে, বলছে গণমাধ্যম। সংশ্লিষ্টরা মনে করছেন এসব বিপর্যয়েরও কারণ জলবায়ু পরিবর্তনের প্রভাব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন