বিইউসির সঙ্গে সাক্ষাৎ

বিশ্ববিদ্যালয়ের জন্য অ্যালামনাইয়ের মাধ্যমে তহবিল সংগ্রহের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

ছবি: বাসস।

উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মাধ্যমে তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলো অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মাধ্যমে নিজস্ব তহবিল সংগ্রহ করতে পারে এবং শিক্ষার্থীদের কল্যাণে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে পারে।’

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) গণভবনে বাংলাদেশ ইউনিভার্সিটি কাউন্সিলের (বিইউসি) স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে সাক্ষাতে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি বলেন, ‘‌বাংলাদেশের শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী, তাদের একটু সুযোগ দিলে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বিদেশ থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে আসতে পারবে।’ এ লক্ষ্যে তিনি শিক্ষার্থীদের উপযুক্ত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আরো দায়িত্বশীল ও মনোযোগী হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্বারোপ করেনে প্রধানমন্ত্রী। তিনি বলেন, পড়াশোনার পাশাপাশি প্রতিটি শিক্ষার্থীকে দেশের উন্নয়নে সময়ের উপযোগী মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে সরকার। তিনি বলেন, জয় ইয়ং বাংলা ও সিআরআইয়ের মাধ্যমে তরুণ প্রজন্মকে স্বাবলম্বী হতে উৎসাহিত করছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে গঠন করা হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি কাউন্সিল।প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে উপাচার্যরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী পর্যায়ক্রমে তা সমাধানের আশ্বাস দেন তাদের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন