ভারতে ফিল্ম বাজারে পুরস্কার জিতল বিপ্লবের ‘‌আগন্তুক’

ফিচার প্রতিবেদক

আগন্তুক সিনেমায় ফেরদৌসী মজুমদার

ভারতে সম্প্রতি পুরস্কার জিতেছে বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আগন্তুক’। বিপ্লব সরকারের পরিচালনায় নির্মিতব্য চলচ্চিত্রটি গোয়ায় ভিউয়িং রুমের ফিল্ম বাজার রিকমেন্ডস বিভাগ থেকে প্রসাদ ল্যাব ডিআই অ্যাওয়ার্ড ও মুভিবাফ অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড জিতেছে। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে নির্মিতব্য ও নির্মাণকাজ শেষ করা চলচ্চিত্রগুলোকে ফিনিশিং ফান্ড, সেলস এজেন্ট, ডিস্ট্রিবিউটর বা চলচ্চিত্র উৎসবের সঙ্গে যুক্ত করার উদ্দেশ্যে ফিল্ম বাজারের ভিউয়িং রুমে রাখা হয়। এবার মোট ২৪৭টি চলচ্চিত্র ভিউয়িং রুমে ছিল, তার মধ্যে ফিল্ম বাজার রিকমেন্ডস সেকশনে জায়গা করে নেয় ৩০টি চলচ্চিত্র। ২০-২৪ নভেম্বর আয়োজিত হয় এবারের ফিল্ম বাজার। ভিসা জটিলতার কারণে নির্মাতা বিপ্লব ফিল্ম বাজারে উপস্থিত থাকতে পারেননি। 

ভারতের ফিল্ম বাজার দক্ষিণ এশিয়ার তরুণ নির্মাতাদের জন্য আগ্রহের এক জায়গা হয়ে উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশের নামিদামি প্রযোজক, ডিস্ট্রিবিউটর, সেলস এজেন্ট ও উৎসব আয়োজকসহ অন্যদের সঙ্গে যোগাযোগের সুযোগ করে দেয় এ আয়োজন। 

আগন্তুক চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে কাজল নামের ১০ বছর বয়সী এক বালককে ঘিরে। মা ও অসুস্থ দাদিকে নিয়ে কাজলদের সংসার। অনেকদিন ধরে নিখোঁজ কাজলের বাবা হঠাৎ একদিন ফিরে এলে শুরু হয় টানাপড়েন। একটি পরিবারের সম্পর্কগুলোর দ্বান্দ্বিকতা সরল ও সূক্ষ্মভাবে দেখানো হয়েছে আগন্তুক চলচ্চিত্রে। এডিটিং শেষে চলচ্চিত্রটির অন্যান্য পোস্টপ্রডাকশন কাজের প্রস্তুতি নিচ্ছেন পরিচালক ও প্রযোজকরা। চলচ্চিত্রটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, রতন দেব, মাহমুদ আলম, এহান, রাফসান, হূদয়, হাসিমুন ও নাঈমা তাসনিমসহ অনেকে। আগন্তুকের প্রযোজক হিসেবে আছেন রম্য রহিম চৌধুরী, তাজুল হক, সাইফুর রহমান লেনিন ও বিপ্লব সরকার। 

২০১৯ সালে বিপ্লব সরকারের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘লাইফ ইজ এলসহোয়্যার’ ঢাকায় অনুষ্ঠিত ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবে তারেক শাহরিয়ার বেস্ট ইনডিপেনডেন্ট শর্ট পুরস্কার জিতে নেয়। ২০২০ সালে তার আরেকটি প্রামাণ্যচিত্র ‘বিস্মৃতজন’ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত এক্সপোজিশন ইয়াং ফিল্ম ট্যালেন্ট গ্র্যান্ট অর্জন করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন