এফবিসিসিআইয়ের বিবৃতি

জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ে অর্থনীতির ওপর চাপ কমবে

নিজস্ব প্রতিবেদক

সংকটময় বৈশ্বিক পরিস্থিতির মধ্যে দেশে জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ের ফলে অর্থনীতির ওপর চাপ কমবে বলে মনে করছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কথা জানিয়েছে সংগঠনটি।

ডিজেলের আমদানি শুল্ক হ্রাস আগাম কর প্রত্যাহারের একদিনের মাথায় ডিজেল, পেট্রল, অকটেন কেরোসিনের দাম কমানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। জনস্বার্থে জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে ১৪ আগস্ট জনস্বার্থে শুল্ক-কর প্রত্যাহার করে জ্বালানি তেলের মূল্য পুনঃসমন্বয়ের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেয় এফবিসিসিআই। ২৮ আগস্ট ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে শতাংশ শতাংশ আগাম কর প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড। এরপর জ্বালানি বিভাগ তেলের দাম কমানোর বিষয়ে নানা ধরনের পর্যালোচনা শুরু করে।

এফবিসিসিআই সভাপতি বলেন, অর্থনীতির ওপর চাপ এড়াতে প্রধানমন্ত্রীর সময়োপযোগী দিক নির্দেশনা অনুযায়ী রাজস্ব বোর্ড জ্বালানি তেলের ওপর থেকে শুল্প হ্রাস কর প্রত্যাহারের মতো অর্থনীতিবান্ধব সিদ্ধান্ত গ্রহণ করেছে।

জ্বালানি তেলের দাম কমায় পণ্য উৎপাদন পরিবহন খরচসহ সামগ্রিক ব্যবসার ব্যয় কমবে। কৃষি খাতে সেচও আগের তুলনায় সাশ্রয়ী হবে। এর ফলে সামগ্রিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণও সহজ হবে বলে মনে করছে এফবিসিসিআই।

জ্বালানি তেলের দাম কমানোর ফলে যে হারে উৎপাদন ব্যবসার খরচ কমবে, সে হারে পণ্য সেবার দাম কমানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সভাপতি মো. জসিম উদ্দিন।

প্রসঙ্গত, ২৯ আগস্ট ডিজেল আমদানিতে শুল্ক কমিয়ে দাম সমন্বয়ের সিদ্ধান্ত নেয় সরকার। জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা জানিয়ে এদিন প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে দেশের বাজারে জ্বালানি তেলে লিটারপ্রতি দাম টাকা কমানো হয়েছে।

জ্বালানি তেলের দাম বাড়ানোর আগে ভোক্তা পর্যায়ে পণ্যটির দাম স্থিতিশীল রাখতে শুল্কছাড়ের পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরা। নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে জ্বালানি তেলের দাম না বাড়ানোরও আহ্বান জানান তারা। এর পরও চলতি বছর দেশে দুই দফায় ডিজেল-কেরোসিন এবং অকটেন পেট্রলের দাম এক দফা বাড়ানো হয়। সর্বশেষ মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অনুযায়ী ডিজেল, কেরোসিন, অকটেন পেট্রলের বর্ধিত মূল্য কার্যকর ছিল ২৩ দিন। জ্বালানি বিভাগ নতুন করে যে দাম সমন্বয় করেছে, তাতে ডিজেলের দাম লিটারপ্রতি ১১৪ থেকে কমে ১০৯ টাকায় দাঁড়িয়েছে। পেট্রল লিটারপ্রতি ১৩০ থেকে কমে ১২৫ অকটেন ১৩৫ থেকে কমে ১৩০ টাকা করেছে সরকারি সংস্থা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন