হংকংয়ের জনসংখ্যা হ্রাসের রেকর্ড

বণিক বার্তা ডেস্ক

ছবি: সিএনএন

এশিয়া’স ওয়ার্ল্ড সিটি-খ্যাত হংকং বার্ষিক জনসংখ্যা হ্রাসে রেকর্ড করেছে। এ পরিস্থিতির জন্য কঠোর কভিড নিয়ন্ত্রণ ব্যবস্থা ও রাজনৈতিক কঠোরতাকে দায়ি করেছেন বিশেষজ্ঞরা। খবর সিএনএন।

জনশুমারি ও পরিসংখ্যান বিভাগ গতকাল বৃহস্পতিবার জানায়, এ অর্থনৈতিক কেন্দ্রের জনসংখ্যা এক বছরে ১ দশমিক ৬ শতাংশ কমেছে। ৭৪ লাখ ১০ হাজার থেকে কমে দাঁড়িয়েছে ৭২ লাখ ৯০ হাজারে।

১৯৬১ সাল থেকে স্থানীয় সরকার জনশুমারি করে আসছে। সে অনুসারে এবার জনসংখ্যা হ্রাসে রেকর্ড গড়ল হংকং।

জনসংখ্যা হ্রাসের প্রাকৃতিক কারণ হিসেবে জন্মের চেয়ে মৃত্যুর হার বেশি বলে জানায় কর্তৃপক্ষ। কিন্তু বিশেষজ্ঞরা অন্য কারণকে বড় করে দেখছেন। তারা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে সামাজিক পরিস্থিতির অবনতির কারণে অনেক মানুষ হংকং ত্যাগ করেছে। এর মধ্যে সরকারি-বিরোধী আন্দোলন ও করোনাভাইরাস মহামারী রয়েছে।

গত বছর ১ লাখ ১৩ হাজার ২০০ মানুষ হংকং ছেড়েছে। এর আগের বছর সংখ্যাটি ছিল ৮৯ হাজার ২০০। এর মধ্যে প্রবাসী ও অস্থায়ী বাসিন্দারা অন্তর্ভুক্ত।

মহামারীর সময় বিশেষজ্ঞ ও শিল্পপতিরা সতর্ক করে বলেছিলেন, কঠোর বিধিনিষেধ শহরের বাসিন্দা, পর্যটক ও প্রবাসীদের দূরে সরিয়ে রাখবে। এমনকি সারা বিশ্বে যখন সবকিছু উন্মুক্ত করে দেয়া হয়েছে তখন সীমান্ত বন্ধ রেখেছিল হংকং। জারি রাখা হয়েছিল বাধ্যতামূলক কোয়ারেন্টিন ও সামাজিক দূরত্ব। জনসমাবেশ ও রেন্টুরেন্ট পরিষেবা ছিল সীমিত। এখনো বাধ্যতামূলক মাস্ক পরিধান বহাল রয়েছে।

এ সব উদ্যোগ ব্যবসায়ী ও বিদেশীদের কাছে হংকংকে অনাকর্ষণীয় করে তুলেছে বলে বিশেষজ্ঞদের মত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন