ঢাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

নতুন চেয়ারপারসন তাসনিম সিদ্দিকী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারপারসন হিসেবে যোগদান করেছেন অধ্যাপক তাসনিম আরেফা সিদ্দিকী। আগামী দুই বছর তিনি দায়িত্ব পালন করবেন। গত ৩০ জুন আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

জুলাই দুপুরে বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, রাষ্ট্রবিজ্ঞান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন এবং ঐতিহ্যবাহী একটি বিভাগ। বিভাগের শিক্ষার্থীরা ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা পরবর্তী জাতীয় নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। সেই বিভাগের দায়িত্ব পেয়ে আমি সম্মানিত আনন্দিত বোধ করছি।

অধ্যাপক তাসনিম সিদ্দিকী ১৯৮৪ সাল থেকে বিভাগের শিক্ষকতা করছেন। এর আগে ১৯৮০ ১৯৮৩ সালে বিভাগ থেকেই স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অভিবাসন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান রামরুর প্রতিষ্ঠাতা চেয়ারপারসন তাসনিম সিদ্দিকী শিক্ষকতার পাশাপাশি জাতিসংঘের প্লাটফর্ম অব ডিজাস্টার ডিসপ্লেসমেন্টের অ্যাডভাইজরি গ্রুপের সদস্য এবং দুর্যোগ ত্রাণ মন্ত্রণালয়ের অধীন অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি সংক্রান্ত জাতীয় অ্যাকশন প্ল্যান তৈরি কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

নতুন চেয়ারপারসন হিসেবে বিভাগের সুনাম অক্ষুণ্ন রাখার পাশাপাশি নবীন শিক্ষক শিক্ষার্থীদের গবেষণাকাজ নতুন জ্ঞান সৃজনে উৎসাহিত করতে গুরুতারোপ করার প্রত্যয় ব্যক্ত করেন তাসনিম সিদ্দিকী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন