অর্থ উপার্জনে ডিসকর্ডে বিক্রি হচ্ছে ম্যালওয়্যার

বণিক বার্তা ডেস্ক

পকেট মানি বা অর্থ উপার্জনের জন্য ডিসকর্ডে বিভিন্ন ম্যালওয়্যার  র‍্যানসমওয়্যার বিক্রি করছে একদল নাবালক। বিক্রির আগে তারা প্লাটফর্মে এটি যুক্ত করছে, এগুলোর বিষয়ে প্রচারণাও চালাচ্ছে। খবর টেকরাডার।

অ্যাভাস্টের সাইবারনিরাপত্তা বিশেষজ্ঞরা সম্প্রতি ডিসকর্ডের একটি সার্ভারে লুনার, স্ন্যাপ রিফটের মতো ম্যালওয়্যার তৈরি, আপডেট করা বিক্রির বিষয়ে একদল হ্যাকারের কার্যক্রমের বিষয়ে সন্ধান পেয়েছে। সার্ভারের আলোচনা আরো গভীরভাবে পর্যবেক্ষণ শেষে গবেষকরা দেখতে পান, সার্ভারটিতে যারা ম্যালওয়্যার  র‍্যানসমওয়্যার বিক্রির কার্যক্রম পরিচালনা করছে, তারা আসলে নাবালক। সেখানে তারা একে অন্যের অভিভাবক শিক্ষকদের মেনশন করছে এবং বিভিন্ন বয়সসংক্রান্ত কুরুচিপূর্ণ মন্তব্য করছে।

গ্রুপটিতে যোগদান করতে হলে, তথা ম্যালওয়্যার অ্যাজ সার্ভিসের একজন ব্যবহারকারী হিসেবে যুক্ত হতে চাইলে অন্যদের নির্ধারিত ফি প্রদান করতে হবে। যার পরিমাণ -২৫ ইউরো। অ্যাভাস্ট জানায়, ১০০-এর বেশি অ্যাকাউন্ট গ্রুপে প্রবেশের জন্য এরই মধ্যে ফি দিয়েছে।

গ্রুপটি সার্ভারে পাসওয়ার্ডও তথ্য চুরিতে সক্ষম, আক্রমণকারীদের জন্য ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ে সহায়তা করার পাশাপাশি কিছু ক্ষেত্রে র‍্যানসমওয়্যার হামলা পরিচালনায় ব্যবহূত ম্যালওয়্যার আদান-প্রদান করছে। ম্যালওয়্যার প্রদানের কার্যক্রম কমবেশি একই রকম। তবে এখানে সামান্য পরিবর্তন রয়েছে। দুষ্কৃতকারীরা ইউটিউবে বাণিজ্যিক কোনো সফটওয়্যার বা বিখ্যাত কোনো কম্পিউটার গেমের ক্র্যাক বা অ্যাক্টিভেশন ফাইলের কথা উল্লেখ করে এবং ডাউনলোড করার জন্য লিংকে ভুয়া ক্র্যাক লিংক দেয়।

লিংকের বিশ্বাসযোগ্যতা তৈরিতে সার্ভার বা গ্রুপে থাকা অন্য ব্যবহারকারীরা ভিডিওতে ফাইলটি দেয়ার জন্য ধন্যবাদ জানায় এবং এটি যে কার্যকর সেটিও উল্লেখ করে। অ্যাভাস্ট জানায়, কমেন্ট যুক্ত করার জন্য এটি আরো বেশি ভয়ানক। কেননা যখন আসল অ্যাকাউন্ট থেকে কোনো ভিডিওকে সহায়তা করা হয় তখন ভুয়া বিষয় শনাক্ত করা কঠিন হয়ে পড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন