সোনারগাঁও ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এতে সমাবর্তন বক্তা ছিলেন . মুহম্মদ জাফর ইকবাল। বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে ফল-২০২০ পর্যন্ত স্নাতক স্নাতকোত্তর প্রোগ্রাম সম্পন্নকারী রেজিস্ট্রেশনকৃত সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। সমাবর্তনে তিনজনকে চ্যান্সেলরস গোল্ড মেডেল ৬৩ জন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলরস গোল্ড মেডেলসহ মোট ৬৬ জন কৃতী শিক্ষার্থীকে গোল্ড মেডেল প্রদান করা হয়।

সমাবর্তনে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সোনারগাঁও ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ, সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য . মো. আবুল বাশার, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু রাশেদ খান মেনন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর . মেসবাহউদ্দিন আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক . দিল আফরোজা বেগম, প্রকৌশলী মো. আব্দুল আলিমসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা। সমাবর্তন অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চিত্রনায়ক ফেরদৌস চিত্রনায়িকা পূর্ণিমা।

আব্দুল আজিজ বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটি একেবারেই নামমাত্র টিউশন ফিতে এবং বাংলাদেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের থেকে তুলনামূলকভাবে সবচেয়ে কম টিউশন ফিতে অথবা বিনা বেতনে উচ্চশিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছে। আগামী বছরে নিজস্ব ক্যাম্পাসে আমাদের শিক্ষা কার্যক্রম শুরু করার পর মোট শিক্ষার্থীর ৫০ শতাংশ শিক্ষার্থী বিনা বেতনে লেখাপড়া করার সুযোগ পাবে।

মুহম্মদ জাফর ইকবাল গ্র্যাজুয়েটদের উদ্দেশ করে বলেন, আজকের দিনটি তোমাদের জীবনে আনন্দের ঘটনা। তোমরা চার বছর পরিশ্রম করে জ্ঞান অর্জন করেছ যা তোমাদের বড় সম্পদ। তিনি শিক্ষার্থীদের চমত্কার মানুষ হয়ে তারা নিজেরা কতটুকু আলোকিত করতে পারছে সেটা দেখার কথাও বলেছেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নবীন গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটি অত্যন্ত সুনাম দক্ষতার সঙ্গে তার কার্যক্রম পরিচালনা করে আসছে। ইউনিভার্সিটি শিক্ষার্থীদের ভর্তি টিউশন ফি অনেক কম রাখছে শুনে আনন্দ প্রকাশ করে বলেন, দারিদ্র্য মেধাবী শিক্ষার্থীর শিক্ষা গ্রহণের ক্ষেত্রে কখনো বাধা হয়ে দাঁড়াবে না। তিনি চতুর্থ শিল্প বিপ্লবের কথা উল্লেখ করে নতুন প্রজন্মকে নতুন সম্ভাবনা অনুযায়ী তৈরি করার কথা বলে বিশাল সম্ভাবনার কথাও বলেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন