এসএস স্টিলের মুনাফা বেড়েছে ৯ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিল লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় শতাংশের বেশি বেড়েছে। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, প্রথম প্রান্তিকে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে প্রায় ১৪৪ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১২৮ কোটি ২৭ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে সাড়ে ১৫ কোটি টাকার বেশি বা ১২ দশমিক ১৪ শতাংশ।

অন্যদিকে প্রথম প্রান্তিকে এসএস স্টিলের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ২২ কোটি ৩৬ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ২০ কোটি ৪৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে প্রায় কোটি বা দশমিক ৩৩ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৭১ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৭১ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে এসএস স্টিল। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক বাদে বাকি শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ সব শেয়ারহোল্ডারকে শতাংশ স্টক লভ্যাংশ দেয়া হয়েছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৩১ পয়সা। আগের হিসাব বছরে এককভাবে যা ছিল টাকা ৫৫ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে পুনর্মূল্যায়নসহ কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩ টাকা ৫৮ পয়সায়। পুনর্মূল্যায়ন ছাড়া যা ২০ টাকা ৯৫ পয়সা।

২০২০ সালে সমাপ্ত হিসাব বছরের জন্য উদ্যোক্তা-পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ সব ধরনের শেয়ারহোল্ডারকে শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল এসএস স্টিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয় টাকা ৫৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ২১ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির পুনর্মূল্যায়নসহ এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা ৪৮ পয়সা, পুনর্মূল্যায়ন ছাড়া যা ১৪ টাকা ৯৮ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন