প্রথমবার জাতীয়ভাবে শেখ রাসেল দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে যথাযথ মর্যাদায় উদযাপিত হলোশেখ রাসেল দিবস ২০২১ গতকাল দিবসটি উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয় কর্মসূচি পালন করেছে।

দিবসটি উপলক্ষে তথ্য যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং শিক্ষা, শিল্পকলা, সাহিত্য সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১০টিশেখ রাসেল স্বর্ণপদক, শেখ রাসেল পদকপ্রাপ্ত অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ২০টি ল্যাপটপ, এলইডিপির আওতায় মূল অনুষ্ঠানে পাঁচটি এবং বিভিন্ন জেলায় হাজার ৯৯৫টিসহ মোট চার হাজার ল্যাপটপ দেয়া হয়েছে।

এছাড়া আইসিটি বিভাগ বাংলাদেশ শিশু একাডেমির যৌথ উদ্যোগে গতকাল সকাল ৬টায় বনানী কবরস্থানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৭টায় সরকারের মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা, প্রতিষ্ঠান প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সকাল সাড়ে ৯টায় তথ্য যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে শেখ রাসেল দিবসের উদ্বোধন পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

দিবসটি উপলক্ষে তথ্য যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে গতকাল বেলা ৩টায়শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়। একই মিলনায়তনেকনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিস শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিকে বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে দিবসটি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল দিবস পালনের আগেই নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। উপলক্ষে দেশের সব প্রাথমিক বিদ্যালয়েশেখ রাসেল বুক কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। চলতি মাসের মধ্যেই দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে কর্নার করা হবে।

উল্লেখ্য, শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবরশেখ রাসেল দিবস হিসেবে পালন এবং দিবসটিকে শ্রেণীভুক্ত ঘোষণা করে সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন