যেভাবে বলিউডে বাঁধন

ফিচার প্রতিবেদক

আজমেরী হক বাঁধন

বলিউড নির্মাতা বিশাল ভরদ্বাজের সিনেমা খুফিয়া অভিনয় করছেন আজমেরী হক বাঁধন। বৃহস্পতিবার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট দিয়ে বিষয়টি জানান বিশাল ভরদ্বাজ। 

বাঁধনের বলিউড যাত্রার গল্পটা আজকের না। রেহানা মরিয়ম নূর ছবি নিয়ে বাঁধন তখন কান চলচ্চিত্র উৎসবে। কানে ছবিটি দেখেন উপমহাদেশের বিখ্যাত পরিচালক অনুরাগ কাশ্যপ। কাশ্যপের সঙ্গে সৌজন্য সাক্ষাৎও হয় বাঁধনের। কাশ্যপের সঙ্গে পরিচয়ের পরের দিন তিনি ছবির প্রযোজক জেরেমি চুয়ার মাধ্যমে বাঁধনকে জানান, বিশাল ভরদ্বাজের একটি ছবির জন্য তার অডিশন করাতে চান। তখন বাঁধন জানান, কান থেকে দেশে ফেরার পর তাদের সঙ্গে কথা বলবেন।

কান থেকে বাঁধন দেশে ফেরেন ২০ জুলাই। তার কিছুদিন পর খুফিয়া একটি দল বাংলাদেশে তার অডিশন নেন। বাঁধন জানান, কোরবানির ঈদের কয়েকদিন পরই তারা অডিশন নিয়েছিলেন। তবে অডিশনের আগে তাদের রিহার্সাল করতে হয়েছিল। অডিশনের পর তারা চূড়ান্ত করার কথা জানান। ছবিটি করার সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর বাঁধন ২৬ সেপ্টেম্বর লুক টেস্টের জন্য ভারতের মুম্বাই যান। সেখানে সাত দিন ছিলেন। ছবির শুটিং শুরু হয়েছে ১১ অক্টোবর। দিল্লিতে শুটিং হচ্ছে। বাঁধন গিয়েছেন ১০ অক্টোবর। কাজ করবেন মাসের শেষ সপ্তাহ পর্যন্ত।

খুফিয়া সিনেমাটি নির্মিত হচ্ছে অমর ভূষণের বই এসকেপ টু নোহয়ার অবলম্বনে। এতে একজন বাংলাদেশী নারী হিসেবেই দেখা যাবে বাঁধনকে। তিনি একই সঙ্গে বাংলা হিন্দিতে কথা বলবেন। নিজের চরিত্র সম্পর্কে এর বেশি কিছু বলতে চাইলেন না তিনি। শুধু বললেন, এর বেশি বললে ছবির গল্পটা বলা হয়ে যাবে।

থ্রিলার গল্পের ছবিতে বাঁধনের বিপরীতে কাজ করছেন বলিউড অভিনেত্রী টাবু। টাবুর প্রশংসা করে বাঁধন বলেন, অভিনেত্রী হিসেবে তিনি তো অসাধারণ, এটা নিয়ে তো কোনো সন্দেহ নেই। আমার ওনার ব্যক্তিত্ব অনেক ভালো লাগে। আমার মনে হয় উনি একজন সৎ পরিশুদ্ধ মানুষ।

অডিশনে বিশাল ভরদ্বাজ ছিলেন না। তার সঙ্গে বাঁধনের প্রথম কথা হয় জুম মিটিংয়ে। এরপর তো শুটিং সেটে তার কাজ করার ধরনে মুগ্ধ হয়ে যান বাঁধন। নিয়ে তিনি বলেন, বিশাল ভরদ্বাজ জুম মিটিংয়েই আমাকে মুগ্ধ করেছিলেন। তারপর এখানে আসার পর তারা আমাকে ট্রিট করেছে তাতে আমি খুবই খুশি। এক দেশ থেকে এসেছি আমি, তারা আমাকে যে সম্মান দিচ্ছেন তা অসাধারণ।

দুই দেশে কাজের অভিজ্ঞতা জানিয়ে বাঁধন বলেন, সত্যি বলতে আমি কোনো পার্থক্য করতে পারিনি। খুফিয়ার সেটে এসে মনে হয়েছে বলিউডের সবাই কলকাতা কিংবা ঢাকা থেকে অনেক এগিয়ে। বাঁধন জানলেন, তারা অনেক গোছালো এবং সুন্দরভাবে কাজটা করে। নেটফ্লিক্সের টিমও তাকে অনেক সম্মান দিয়েছে বলে জানালেন বাঁধন।

বুধবার খবর এসেছে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডে মনোনয়ন পেয়েছেন বাঁধন। সে অর্জন সেলিব্রেট করতেই পার্টি দিয়েছিলেন বিশাল ভরদ্বাজ। সে ছবিই বিশাল তার ইনস্টাগ্রামে আপ করেছেন বলে জানালেন বাঁধন। খুফিয়ায় কাজ করার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, বাঁধন কি বলিউডে নিয়মিত হচ্ছেন। তিনি বললেন, রেহানা মরিয়ম নূরের পরে আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল, আমি নিয়মিত বাংলা ছবি করব কিনা। এমনকি কলকাতায় কাজ করার পরও প্রশ্নটা শুনেছিলাম। কিন্তু এটা তো বাস্তবে সম্ভব না। আমার বর্তমান বয়স ৩৮। বাংলাদেশে ফিমেল প্রোটাগনিস্টের কাজই হয় না। বসে থেকে লাভ নেই।

জীবনে কী করতে চান, জানতে চাইলে বলেন, আমি নিজেকে আরো মেলে ধরতে চাই। নতুন নতুন অভিজ্ঞতা নিতে চাই। নতুন সংস্কৃতি জানতে, নতুন মানুষদের সঙ্গে কাজ এবং অবশ্যই বিভিন্ন ধরনের চরিত্রে কাজ করতে চাই। সাদের সঙ্গে কাজ করতে গিয়ে বুঝে গেছি, একজন পরিচালক কী কী করতে পারেন। তাই আমি এখন ভালো পরিচালক দেখি। তাদের সঙ্গে কাজ করতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন