আগামী বছর অবসরে যাচ্ছেন নাসার প্রধান বিজ্ঞানী জিম গ্রিন

বণিক বার্তা ডেস্ক

নাসার ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়ের অবসান ঘটতে যাচ্ছে। আগামী বছর অবসরে যাচ্ছেন সংস্থাটির প্রধান বিজ্ঞানী জিম গ্রিন। মার্কিন মহাকাশ বিজ্ঞানী ৪০ বছর ধরে সংস্থাটিতে কাজ করে আসছিলেন। খবর এনগ্যাজেট।

আশির দশকে নাসায় যোগ দেয়ার পর ইন্টারনেটের কাছাকাছি দ্য স্পেস ফিজিকস অ্যানালাইসিস নেটওয়ার্ক চালু করেছিলেন। এছাড়া গত ১৫ বছরে নাসার বেশ কয়েকটি বড় মহাকাশ গবেষণা প্রকল্প তদারক করেছেন। ২০১২ সালে মঙ্গল গ্রহে রোবটযান কিউরিসিটির অবতরণ প্রকল্পে নেতৃত্ব দিয়েছেন তিনি। মার্স রোভারের কার্যক্রম মানুষের সামনে সহজে ব্যাখ্যা করেছেন তিনি। বৃহস্পতি বুধ গ্রহের কাছাকাছি নভোযান মেসেঞ্জার পাঠানোর মিশনেরও তদারক করেছেন তিনি। বর্তমানে মঙ্গল গ্রহকে আবর্তন করে যে পারসিভারেন্স নভোযান চলছে সে পরিকল্পনা এসেছে তার কাছ থেকে।

আগামী বছরের প্রথম দিকেই অবসরে যাবেন গ্রিন। তার উত্তরসূরি হিসেবে নাসার দায়িত্ব কে পালন করবেন তা এখনো জানা যায়নি। উত্তরসূরি বাছাইয়ে গ্রিন কাজ করছেন বলেও জানা গেছে।

বিভিন্ন মহাকাশ মিশন গ্রহণ তদারকির পাশাপাশি তা মানুষের সামনে সহজে উপস্থাপন করে জনপ্রিয় করে তুলেছেন গ্রিন। মহাকাশ বিজ্ঞান নিয়ে গবেষণা করতে আগ্রহী যেকোনো তরুণ বা তরুণীর কাছে গ্রিনের লিগ্যাসি অনুকরণীয় হয়ে থাকবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন