কপ-২৬ প্রেসিডেন্সির জুলাই মিনিস্টিরিয়ালে যোগ দিতে পরিবেশমন্ত্রীর ইংল্যান্ড গমন

নিজস্ব প্রতিবেদক

লন্ডনে অনুষ্ঠিতব্য "জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন, যুক্তরাজ্য ২০২১: দ্যা জুলাই মিনিস্ট্রিয়াল" এ যোগদানের লক্ষ্যে কপ-২৬ এর প্রেসিডেন্ট অলোক শর্মার আমন্ত্রণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন আজ শনিবার  (২৪ জুলাই) ভোর রাত ৪.২৫ মিনিটে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। 

পরিবেশমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আশরাফ উদ্দিন। 

সফরে তিনি ২৬ তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মার সভাপতিত্বে ২৫ ও ২৬ জুলাই লন্ডনে অনুষ্ঠিতব্য মন্ত্রী পর্যায়ের "দ্যা জুলাই মিনিস্ট্রিয়াল" এ অংশগ্রহণ করবেন। এ সভায় আগামী নভেম্বর মাসে যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ এ প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখা, জলবায়ু অভিযোজন কার্যক্রম বৃদ্ধি, লস এন্ড ড্যামেজ, আর্টিকেল-৬ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দান ইত্যাদি বিষয়ে বাংলাদেশের প্রত্যাশা বিষয়ে সম্মেলনের প্রেসিডেন্টকে অবহিত করবেন। 

উক্ত সভা শেষে লন্ডনে অবস্থিত বাংলাদেশের কমিউনিটির নেতৃবৃন্দ ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে তাঁর বিভিন্ন সভায় মিলিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সফর শেষে তিনি আগামী ১ আগস্ট স্থানীয় সময় বিকেল তিনটায় বাংলাদেশের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন । 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন