পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের বোর্ড গঠনের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত লভ্যাংশ ব্যবহারে গঠিত পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল ব্যবস্থাপনায় বোর্ড অব গভর্নরস গঠনের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির ৭৮১তম কমিশন সভায় প্রস্তাব অনুমোদিত হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

এর আগে জুলাই পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে স্থানান্তরের জন্য নির্দেশ দেয় বিএসইসি। বছরের ৩১ জুলাইয়ের মধ্যে নগদ লভ্যাংশের অর্থ জমা দিতে বলা হয়। ওই দিন -সংক্রান্ত একটি চিঠি সব তালিকাভুক্ত কোম্পানি, সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান, স্টক ব্রোকার মার্চেন্ট ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।

বিএসইসির উপপরিচালক মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বছরের ১৪ জানুয়ারি জারি করা কমিশনের নির্দেশনা এবং পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল বিধিমালার কথা উল্লেখ করে বলা হয়েছে, অদাবীকৃত বা অবণ্টিত বা অনিষ্পত্তিকৃত নগদ লভ্যাংশ কিংবা বিনিয়োগকারীকে ফেরত দেয়া হয়নি এমন সাবস্ক্রিপশনের অর্থ কিংবা ধরনের অন্যান্য অর্থ পুঞ্জীভূত সুদসমেত পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে স্থানান্তর করতে হবে। এক্ষেত্রে লভ্যাংশ ঘোষণা বা অনুমোদন বা রেকর্ড ডেটের পর তিন বছর ধরে অবণ্টিত বা অদাবীকৃত বা অনিষ্পন্ন থাকলে তা বিএসইসির তহবিলে জমা দিতে হবে। লভ্যাংশের অর্থ জমা দেয়ার জন্য পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের নামে কমিউনিটি ব্যাংকের গুলশান করপোরেট শাখায় একটি হিসাব খোলা হয়েছে। লভ্যাংশের অর্থ জমা দেয়াসহ আনুষঙ্গিক তথ্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ কমিশন স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে জমা দিতে হবে।

উল্লেখ্য, তালিকাভুক্ত কোম্পানির অবণ্টিত লভ্যাংশকে একটি স্বতন্ত্র তহবিলের মাধ্যমে পুঁজিবাজারের স্থিতিশীলতায় কাজে লাগাতে একটি বিধিমালা তৈরি করেছে বিএসইসি। অবণ্টিত থাকা ২০ হাজার কোটি টাকারও বেশি নগদ স্টক লভ্যাংশ তহবিলের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে কমিশনের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন