রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক খবর

মিয়ানমারে অন্যতম রক্তক্ষয়ী দিন, নিহত অন্তত ৯০

বণিক বার্তা অনলাইন

সামরিক অভ্যুত্থানের পর অন্যতম রক্তক্ষয়ী একটি দিন পার করলো মিয়ানমার। একদিনে ৯০ জনের বেশি মানুষকে গুলি করে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্স।

মিয়ানমারের ‘আর্মড ফোর্সেস ডে’ তে বিক্ষোভকারীদের আগেই হুমকি দেয়া হয়েছিল। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছিল বিক্ষোভ করলে ‘মাথা ও পিঠে’ গুলি খাওয়ার ঝুঁকি রয়েছে।

আর রাজধানী নেপিদোতে সামরিক কুচকাওয়াজে অংশ নিয়ে মিয়ানমারের শীর্ষ জেনারেল মিন অং হ্লাইং নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তবে এজন্য তিনি কোন সময়সীমা উল্লেখ করেননি।

গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, তবে জান্তা সরকারের ‘হুমকি’ উপেক্ষা করেই আজ শনিবার ইয়াংগুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। পরে নিরাপত্তা বাহিনী তাদের ওপর চড়াও হয়। 

স্থানীয় নিউজ পোর্টাল দ্য মিয়ানমার নাউ জানিয়েছে, এদিন সারাদেশে নিরাপত্তা বাহিনীর হাতে ৯১ জন নিহত হয়েছেন। 

এর মধ্যে মান্দালায় অন্তত ২৯ জন মারা গেছেন। যাদের মধ্যে ৫ বছর বয়সী একটি শিশুও রয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। আর ইয়াঙ্গুনে মারা গেছে অন্তত ২৪ জন।

তবে এ বিষয়ে জানতে মিয়ানমারের সামরিক বাহিনীর এক মুখপাত্রের কাছে এ প্রসঙ্গে জানতে চেয়ে ফোন করা হলেও তিনি ধরেননি বলে জানিয়েছে রয়টার্স।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন