৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে আইএফআইসি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

৫০০ কোটি টাকার বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করবে আইএফআইসি ব্যাংক লিমিটেড। রোববার ব্যাংকটির ৭৮৯তম পর্ষদ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইএফআইসি ব্যাংকের বন্ড হবে নন-কনভার্টিবল (শেয়ারে রূপান্তরযোগ্য নয়) সাবঅর্ডিনেটেড বন্ড। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে এই বন্ড ইস্যু করা হবে। এর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংকটি তাদের টিয়ার-টু মূলধন ভিত্তি শক্তিশালী করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইএফআইসি ব্যাংকের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩২ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ২২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৫ টাকা ৯৩ পয়সা।

সর্বশেষ সার্ভিল্যান্স ক্রেডিট রেটিংয়ে আইএফআইসি ব্যাংকের অবস্থান দীর্ঘমেয়াদে ডাবল স্বল্পমেয়াদে এসটি-টু ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)

২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আইএফআইসি ব্যাংক। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে টাকা ৯২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ১২ পয়সা। সে বছরের ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা পয়সা।

২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল আইএফআইসি ব্যাংক। ২০১৭ হিসাব বছরে ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ব্যাংকটি। তার আগে ২০১৬ ২০১৭ হিসাব বছরেও একই হারে বোনাস শেয়ার পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে গতকাল আইএফআইসি ব্যাংকের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ১২ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর টাকা ৮০ পয়সা থেকে ১৭ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন