চসিক নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণেই ভোটার উপস্থিতি কম

নিজস্ব প্রতিবেদক

বিএনপি নেতাকর্মীদের সন্ত্রাসীমূলক কর্মকাণ্ডের কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, শুধু কাউন্সিলর প্রার্থী নয়, মেয়র পদে বিএনপি নেতাকর্মীদের সন্ত্রাসী কর্মকাণ্ড ভোটার উপস্থিতি কম হওয়ার জন্য দায়ী। নগরীর পাঁচলাইশ এলাকায় কেন্দ্র থেকে তারা নৌকা প্রতীকের এজেন্টকে বের করে দেয়। পাথরঘাটায় বিএনপি সমর্থিত প্রার্থী কর্তৃক ইভিএম মেশিন ভাঙা কেন্দ্র দখল হয়। এনায়েত বাজার ওয়ার্ডসহ বিভিন্ন জায়গায় সহিংসতা ছড়ানো এবং সন্ত্রাসের পথ বেছে নিয়েছিল বিএনপি।

গতকাল জাতীয় সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, স্থানীয় পর্যায়ের সদ্যসমাপ্ত নির্বাচনগুলোয় করোনা মহামারীজনিত শঙ্কা কাটিয়ে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল যথেষ্ট। তবে চট্টগ্রাম অত্যন্ত ব্যস্ত গুরুত্বপূর্ণ মহানগরী, এখানে অনেকগুলো গুরুত্বপূর্ণ অফিস-আদালত রয়েছে। নির্বাচন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা না করায় এবং গণপরিবহন বন্ধ থাকায় ভোটারদের উপস্থিতি ধারাবাহিক প্রত্যাশার চেয়েও কিছুটা কম হয়েছে। এছাড়া কাউন্সিলর প্রার্থীদের মধ্যে কিছু সহিংস ঘটনার কারণেও ভোটার উপস্থিতি কিছুটা কমেছে।

তিনি বলেন, বরাবরের মতো বিএনপি ভোটের মাঠে অংশগ্রহণ না করে ভোটকে প্রশ্নবিদ্ধ করার পরিস্থিতি চট্টগ্রাম সিটি নির্বাচনেও করেছে। এর দোষ আওয়ামী লীগের নেতাকর্মীদের ঘাড়ে চাপানোর অপপ্রয়াস করেছে। কেন্দ্রে ঢুকতে না দেয়া, এজেন্ট বের করে দেয়া, ধরনের অভিযোগ করতে থাকে বিএনপি। তারা ৭৩৫ কেন্দ্রের মধ্যে বেশির ভাগেই এজেন্ট দিতে ব্যর্থ হয়েছে এবং প্রতিটি কেন্দ্রে এজেন্ট দেয়ার সাংগঠনিক ক্ষমতাও মূলত তাদের ছিল না।

তিনি বলেন, নির্বাচনে প্রথম থেকেই বিএনপির প্রার্থীসহ নেতাকর্মীরা নির্বাচনী মাঠে যে ধরনের সুযোগ-সুবিধা পেয়েছে তা তাদের আমলেও পায়নি।

তিনি নির্বাচন কর্মকাণ্ডে জড়িত আইনপ্রয়োগকারী সংস্থার সদস্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন