জাবিতে বিজয় দিবসের নানা আয়োজন

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপিতা হচ্ছে। আজ বুধবার এ উপলক্ষে দিনব্যাপী নানা ধরনের কর্মসূচির আয়োজন করা হয়েছে। সূর্যোদয়ের সময় প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। সকাল সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। 

এসময় উপাচার্য সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। অনলাইনে যুক্ত হয়ে উপাচার্য তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য আত্মনিয়োগ করতে হবে।

উপাচার্য তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর মুক্তিযোদ্ধা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্য, ভাষা শহীদ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। 

উপাচার্যের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ। এসময় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহা. মুজিবুর রহমান, শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক বশির আহমেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিগণ উপস্থিত ছিলেন। 

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগ এবং পেশাজীবী বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শান্তির প্রতীক কবুতর এবং বেলুন ওড়ানো হয়। এর আগে সকাল সাড়ে ৮টায় জাতীয় স্মৃতিসৌধে উপাচার্যের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এখানে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বিভিন্ন হলের পক্ষ থেকে প্রাধ্যক্ষগণ জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৯টা থেকে সারা দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা, দেশাত্মবোধক গান প্রচার করা হয়।

বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়। এছাড়াও প্রশাসন ভবন, হল সমূহ ও বিভিন্ন গেইটসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আলোকসজ্জা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন