ব্যাংকের পর্ষদসভায় বহিরাগতদের উপস্থিতি নিয়ে ফের সতর্ক করলো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

নীতিনির্ধারণী যে কোনো সিদ্ধান্ত হয় ব্যাংকের পরিচালনা পর্ষদে। এজন্য পর্ষদের সভায় গোপনীয়তা রক্ষার কঠোর নির্দেশনা রয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। যদিও সে নির্দেশনা মানছে না দেশের সরকারি-বেসরকারি অনেক ব্যাংক। নীতিমালা লঙ্ঘন করে ব্যাংকের পর্ষদ সভায় উপস্থিত থাকছে বহিরাগতরা। এর আগে বেশ কয়েকটি ঘটনায় শাস্তিমূলক প্রদক্ষেপ নেয়া হলেও পর্ষদ সভায় বহিরাগতদের উপস্থিতি থামেনি।

এ অবস্থায় আবারো প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, কোনো পরিস্থিতিতেই বহিরাগত, বিশেষ প্রয়োজনে পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সদস্যদের আহ্বান ব্যতিরেকে ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী এবং শেয়ারহোল্ডার পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় উপস্থিত থাকতে পারবেন না। 

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে আজ বৃহস্পতিবার এ প্রজ্ঞাপন জারি করা হয়। বিভাগটির মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের কপি দেশের সব তফসিলি ব্যাংকের চেয়ারম্যান ও শীর্ষ নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। 

ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় বহিরাগত ও অসদস্য ব্যক্তিদের উপস্থিতি পরিহার প্রসঙ্গ উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ কর্তৃক ২০১৩ সালের ২৬ ডিসেম্বর জারিকৃত প্রজ্ঞাপনের প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। ওই প্রজ্ঞাপনের মাধ্যমে পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় ব্যাংকের পরিচালকরা, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা শেয়ারহোল্ডারের উপস্থিতি পরিহারের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছিল। এছাড়া পর্ষদ বা পর্ষদের সহায়ক কমিটির আহ্বানক্রমে ব্যাংকের কোনো কর্মকর্তা তার সংশ্লিষ্ট কোনো বিষয় উপস্থাপনকালে  সভায় উপস্থিত থাকতে পারবেন (পূর্ণ সময়ের জন্য নয়) বলে ওই প্রজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়েছিল।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক জানতে পেরেছে, নির্দেশনা লঙ্ঘন করে কতিপয় ব্যাংকের পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় বহিরাগত ব্যক্তি, ব্যাংকের কর্মকর্তা এবং শেয়ারহোল্ডার উপস্থিত থেকে সভায় অংশগ্রহণ করছেন। ফলে সভাগুলোতে আলোচিত গোপনীয় বিষয়াবলী প্রকাশিত হয়ে যাওয়ায় ব্যাংক-কোম্পানিসহ আমানতকারীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

প্রজ্ঞাপনে আরো বলা হয়, সার্বিক বিষয়াবলী বিবেচনায় এ মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, কোনো পরিস্থিতিতেই বহিরাগত ব্যক্তি, বিশেষ প্রয়োজনে পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সদস্যদের আহ্বান ব্যতিরেকে ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী এবং শেয়ারহোল্ডার পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় উপস্থিত থাকতে পারবেন না। এই নির্দেশনা পরিপালন নিশ্চিতকল্পে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় পর্ষদের অবগতির জন্য এ নির্দেশনা উপস্থাপন করবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন