রিপাবলিকানদেরই দুষছেন ট্রাম্পের দুই পুত্র

বণিক বার্তা অনলাইন

ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচনের আশা প্রায় শেষ! যদিও তিনি প্রায় অর্ধেক মার্কিনের ভোট পেয়েছেন। এই অবস্থার জন্য রিপাবলিকান পার্টিকেই দুষছেন ট্রাম্পের দুই ছেলে। তার বড় ছেলে ডন জুনিয়র দলকে ‘দুর্বল’ বলে অভিহিত করেছেন। তার ভাই এরিক রিপাবলিকানদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আমাদের ভোটাররা আপনাদের মনে রাখবে যদি আপনাদের...ভেড়ার পাল!

এদিকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যতোই বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছেন, ট্রাম্পভক্তদের সঙ্গে রিপাবলিকানি পার্টির তিক্ততা ততোই প্রকাশ্যে আসতে শুরু করেছে। 

ট্রাম্প এরই মধ্যে ভোট গণনা বন্ধ করতে একাধিক অঙ্গরাজ্যে মামলা করেছেন। যদিও দুটি অঙ্গরাজ্যের আদালত এরই মধ্যে এই আবেদন খারিজ করে দিয়েছেন। তিনি সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দিয়েছেন। বিরোধীদের বিরুদ্ধে ভোট চুরির অভিযোগও এনেছেন। যদিও এর সপক্ষে কোনো প্রমাণ দেখাননি।

ট্রাম্পের এই আচরণ খোদ রিপাবলিকান পার্টির সিনিয়র নেতাদের অস্বস্তিতে ফেলে দিয়েছে। উটাহ অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর  মিট রমনি এবং মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান এরই মধ্যে ট্রাম্পকে মার্কিন নির্বাচন পদ্ধতিকে হেয় না করতে সতর্ক করে দিয়েছেন। 

কিন্তু এসব কানে তুলছেন না ট্রাম্প ও তার পুত্ররা। জ্যেষ্ঠ পুত্র ডন জুনিয়রের রাজনৈতিক উচ্চাভিলাস আছে বলে শোনা যায়। ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এখনই বিতর্ক টেনে এনেছেন।

তিনি টুইটারে লিখেছেন, ২০২৪ সালের নির্বাচনের দিকে চেয়ে থাকা রিপাবলিকানদের সামগ্রিক নিশ্চয়তা সত্যিই দেখার মতো। লড়াই করে যাওয়ার মতো তাদের উপযুক্ত প্লাটফর্ম রয়েই গেছে কিন্তু তারা তার পরিবর্তে গণমাধ্যমের লোকদের ভয়ে গুটিসুটি মেরে যাবেন। চিন্তা করবেন না, ডোনাল্ড ট্রাম্প লড়ে যাবেন এবং তারা বসে বসে তা দেখবেন!

পুরুষদের অধিকার নিয়ে সরব ও ট্রাম্পের সমর্থক মাইক সার্নোভিচের একটি টুইটের জবাবে একথা বলেন ডন। মাইক জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির সমালোচনা করে টুইট করেছিলেন। নিকি হ্যালি নাকি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করার প্রস্তুতি নিচ্ছেন এমন গুঞ্জন শোনা যাচ্ছে।

ট্রাম্প জুনিয়র টুইটে আরো লেখেন, কয়েক দশক ধরেই রিপাবলিকানরা দুর্বল হয়ে রয়েছে। এতে সুযোগ পেয়ে গেছে বামপন্থীরা।

তার ছোট ভাই এরিক এক টুইটে লেখেন, রিপাবলিকানরা কই? মেরুদণ্ডে জোর রাখুন। এই জালিয়াতির বিরুদ্ধে লড়ুন। আমাদের ভোটাররা কিন্তু আপনাদের কথা মনে রাখবে যদি আপনাদের....ভেড়ার পাল।

ট্রাম্পের অন্য সমর্থকরাও এখন মূলত নিকি হ্যালিকে লক্ষ্য করে ক্ষোভ ঝারতে শুরু করেছে। এর মধ্যে ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যাট গায়েৎজ টুইট করে বলেন, আমরা যখন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য যুদ্ধ করছি...নিকি হ্যালি তখন তার প্রশংসায় ব্যস্ত। এটা দুঃখজনক!

চার বছরের রাজনীতিতে ট্রাম্প রিপাবলিকান পার্টিকে নিজের মতো করে নাচিয়েছেন। নিজেকে পার্টির সদস্য ঘোষণা দিয়ে দলের ৯০ শতাংশেরও বেশি সমর্থন আদায় করতে সমর্থ হয়েছেন তিনি। চলতি বছর দলের মেনিফেস্টো বাদ দিয়ে ‘প্রেসিডেন্টের আমেরিকা ফার্স্ট এজেন্ডাকে সমর্থন’ দেয়ার প্রতিশ্রুতিকে নির্বাচনী প্রচারণার প্রধান স্লোগানে পরিণত করা হয়েছে।

ট্রাম্প ও দলের কাঠামোর মধ্যকার এই বিরোধ রিপাবলিকানদের জন্য মোটেও সুখকর হয়নি। ট্রাম্পের পর দলের নেতৃত্ব ও পরিচালনা নীতি নিয়ে যে রিপাবলিকানরা ভুগবেন তাতে কোনো সন্দেহ নেই।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন