পরিবেশবাদীদের একহাত নিলেন আ.লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে ‘হাত গুটিয়ে বসে থাকায়’ পরিবেশবাদী সংগঠনগুলোর ওপর একহাত নিলেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। তিনি বলেন, করোনা চলে আসার কারণে আমাদের জীবন, সারা পৃথিবীর মানুষের জীবন সংকটাপন্ন, সেই সময়ে পরিবেশের জন্য সারা পৃথিবীতে কাজ হচ্ছে। কিন্তু বাংলাদেশ পরিবেশ আন্দোলনে যারা প্রথম সারির দাবি করেন, তাদের আপনারা কখনো কোথাও পরিবেশের আপৎকালীন সময় পরিবেশ নিয়ে কথা বলতেও দেখেননি, কাজও করতে দেখেননি।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

দেলোয়ার হোসেন বলেন, বিপর্যয়ের সময়ে একটি বৃক্ষরোপণ করার জন্য যদি সুলতানা আপাকে (সুলতানা কামাল) আপনারা কোথাও দেখেন, গণমাধ্যমের সঙ্গে যারা সংশ্লিষ্ট আপনারা যদি খুঁজে পান দয়া করে প্রকাশ করবেন। আব্দুল্লাহ আবু সাঈদ স্যারকে (বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা) দেখেন প্রকাশ করবেন। লম্বা লম্বা কথা বলবেন, বক্তৃতা দিবেন, শুধু কথা বলবেন, কাজ না করে এনজিওর ব্যবসার জন্য গলা গরম করবেন- পরিবেশ গেল, পরিবেশ গেল বলে। তাহলে পরিবেশ রক্ষার কাজটা শিক্ষার্থীরা ও আমরা কোথা থেকে শিখবো?

তিনি বলেন, সবচেয়ে বড় বিষয় হলো দেশে পরিবেশ আন্দোলনের বহু নেতা-নেত্রী রয়েছে। পরিবেশের ওপরে তাদের শিক্ষা-দীক্ষা কতটুকু রয়েছে সে বিষয়ে আমরা প্রশ্ন করতে চাই না। পরিবেশ রক্ষার জন্য কাজটা আমরা কোথায় শিখবো? আপনারা হাতে কলমে আমাদের শিক্ষা দেন না। বিভিন্ন উপকূলে গিয়ে গবেষণা করছেন- কীভাবে উপকূল রক্ষা করবেন। বাপাকে (পরিবেশবাদী সংগঠন) আমরা বলি, আপনারা না কাজ করে শুধু লম্বা লম্বা কাজ কথা বলেন। যদি কাজই করে থাকেন আমরা আপনাদের থেকে শিখতে চাই। পরিবেশ রক্ষার আন্দোলনে আমরা সহযোগিতা করতে চাই।

আওয়ামী লীগের এ নেতা আরো বলেন, শুধু দান পাওয়ার জন্য, বিদেশী পয়সা-ডোনেশন পাওয়ার জন্য কাজ করবেন, কথা বলবেন,  কিন্তু দেশের পরিবেশে উন্নয়নে কোন কাজে লাগে আমরা জানতে চাই, তরুণ সমাজ সেটা জানতে চায়। শুধু ছাত্রলীগ নিয়ে কথা বলবেন। কিন্তু ধান কাটার সময় কিন্তু আপনাদের (পরিবেশবাদী) পাওয়া যায়নি। ছাত্রলীগকে কিন্তু পাওয়া গেছে। করোনার ব্যাধিতে আপনারা শঙ্কিত, আপনারা বাসার মধ্যে রয়েছেন। আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতাকর্মীদের পাওয়া গেছে। তারা ঝুঁকি মোকাবেলা করে কিন্তু দেশের প্রতিটি প্রান্তে খাদ্য হাতে, ত্রাণ নিয়ে, ওষুধ নিয়ে করে আমাদের নেতাকর্মীরা গেছে; আপনাদের আমরা পাইনি। পরিবেশ রক্ষার জন্য আমরা সারাদেশে কাজ করে চলছি আপনাদের আমরা পাইনি।

দেলোয়ার হোসেন বলেন, পরিবেশের বিপর্যয় রোধে শেখ হাসিনা ১৯৮৩ সাল থেকে কৃষক লীগের হাত ধরে বৃক্ষরোপণ করে চলছেন। আর তারও আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সেই ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় থেকে পরিবেশের জন্য কাজ শুরু করেছেন। আওয়ামী লীগই পরিবেশ দরদী। পরিবেশ রক্ষায় কাজ করে চলেছে। পরিবেশ রক্ষা করে চলেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সাদ্দাম হোসেন ও ছাত্রলীগের অন্য নেতাকর্মীরা। তবে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য অনুষ্ঠানে ছিলেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন