বৃহৎ সাইবার হামলার কবলে হাঙ্গেরি

বণিক বার্তা ডেস্ক

ইউরোপের দেশ হাঙ্গেরি বৃহৎ সাইবার আক্রমণের কবলে পড়েছিল। এর ফলে দেশটির আর্থিক লেনদেন এবং টেলিযোগাযোগ সেবায় বড় ধরনের বিভ্রাট সৃষ্টি হয়েছিল। হাঙ্গেরির মেগার টেলিকম জানিয়েছে, রাশিয়া, চীন ভিয়েতনামে অবস্থিত কম্পিউটার সার্ভার থেকে সাইবার হামলা চালানো হয়েছিল। খবর রয়টার্স।

প্রতিবেদন অনুযায়ী, হাঙ্গেরিতে সাম্প্রতিক সাইবার হামলা কয়েক দফায় চালানো হয়েছিল। হামলার কারণে বুদাপেস্টের কিছু অংশে বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান এবং মেগার টেলিকমের সেবাদান বিঘ্নিত হয়েছে। অবশ্য বেশকিছু চেষ্টায় টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি সাইবার অপরাধীদের কবলমুক্ত হতে এবং সেবাদান স্বাভাবিক অবস্থায় ফেরাতে সক্ষম হয়েছে। এটি ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস (ডিডিওএস) টাইপের হামলা ছিল। ধরনের হামলায় প্রচুর ডাটা ট্রাফিক পাঠিয়ে কোনো নেটওয়ার্ককে স্থবির করে দেয়ার চেষ্টা করে সাইবার অপরাধীরা এবং সিস্টেমের নিয়ন্ত্রণ নিয়ে থাকে।

বিবৃতিতে মেগার টেলিকম জানিয়েছে, সাম্প্রতিক আক্রমণে ডাটা পাঠানোর হার গতানুগতিক ডিডিওএস আক্রমণের চেয়ে ১০ গুণ বেশি ছিল। যে কারণে এটিকে হাঙ্গেরিতে হওয়া সবচেয়ে বৃহৎ সাইবার হামলাগুলোর একটি মনে করা হচ্ছে। সাইবার অপরাধীরা বড় ধরনের জটিলতার সৃষ্টি করতে সক্ষম হয়েছিল।

হাঙ্গেরিকে লক্ষ্য করে পরিচালিত সাম্প্রতিক সাইবার হামলার দায় স্বীকার করেনি কোনো হ্যাকার দল। এটি রুশ, চীনা ভিয়েতনামিজ হ্যাকারদের কাজ বলে ধারণা করা হলেও এসব দেশের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন