ভোডাফোনের ২০ হাজার কোটি রুপি কর হাতছাড়া, জরিমানাও হলো ভারতের

বণিক বার্তা অনলাইন

ভারত সরকারের সঙ্গে প্রায় দেড় দশক ধরে চলা কর মামলায় আন্তর্জাতিক আদালতে জয় হলো ভোডাফোনের। এই বহুজাতিক ব্রিটিশ টেলিকম সংস্থার কাছ থেকে বকেয়া কর এবং সুদ বাবদ প্রায় ২০ হাজার কোটি রুপি দাবি করেছিল ভারতের আয়কর দফতর। কিন্তু আজ শুক্রবার এই দাবিকে অন্যায্য ঘোষণা করে খারিজ করে দিয়েছে হেগের আন্তর্জাতিক সালিশি আদালত।

আদালত তার পর্যবেক্ষণে বলেছে, ভারত ও নেদারল্যান্ডের মধ্যে যে বিনিয়োগ সংক্রান্ত চুক্তি রয়েছে ভোডাফোনের ওপরে কর চাপিয়ে ভারত সরকার তা লঙ্ঘন করেছে। ভোডাফোনকে পাঠানো বকেয়ার নোটিশ নয়াদিল্লির অবিলম্বে প্রত্যাহার করে নেয়া উচিত। পাশাপাশি আইনি মামলা লড়ার জন্য ক্ষতিপূরণ হিসেবে ওই বেসরকারি সংস্থাকে ভারত সরকারের ৪০ কোটি রুপির বেশি দেয়া উচিত বলেও রায়ে উল্লেখ করেছে হেগ-এর আদালত।

২০০৭ সালে হাচিসন হামপোয়া সংস্থার কাছ থেকে মোবাইল পরিষেবা অধিগ্রহণ করে ভোডাফোন। আর ১ হাজার ‌১০০ কোটি ডলারের বিনিময়ে এই হস্তান্তরকে আয় বলে ধরে নিয়ে তার ওপরে কর ধার্য করে ভারতের আয়কর বিভাগ। এক্ষেত্রে ভোডাফোনের থেকে ২০ হাজার কোটি রুপি দাবি করা হয়। এর মধ্যে ৭ হাজার ৯০০ কোটি রুপি জরিমানা। এর বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয় ভোডাফোন।

২০১২ সালে কর মামলায় ভারতের সুপ্রিম কোর্টে জয়ী হয় ভোডাফোন। কিন্তু ওই বছর শেষের দিকে আইন সংশোধন করে ভারতের কেন্দ্র সরকার। সংশোধিত আইনে পুরনো লেনদেনের ওপরে কর আরোপের বিধান রাখা হয়। এর পরে ভারত সরকারের বিরুদ্ধে ২০১৪ সালের এপ্রিল মাসে আন্তর্জাতিক সালিশি আদালতে যায় ভোডাফোন।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন