নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে ‘উই’-এর মাস্টারক্লাস

বণিক বার্তা অনলাইন

নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রতি মাসে একটি করে মাস্টারক্লাসের আয়োজন করেছে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেশীয় নারী উদ্যোক্তাদের বড় প্লাটফর্মটির সদস্যরা এতে অংশ নিচ্ছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে উই জানিয়েছে, গত জুলাই থেকে প্রতি মাসে একটি করে সেশনের আয়োজন করছে উই। এতে আন্তর্জাতিক প্লাটফর্মগুলোর দক্ষ ট্রেইনার ও উদ্যোক্তা অতিথি হয়ে ক্লাস নিচ্ছেন। উই এর উপদেষ্টা সৌম্য বসুর জনপ্রিয় ট্রেনিং মডেল এটি।

গত ২০ সেপ্টেম্বর উই-এর মাস্টারক্লাসের উদ্বোধন করেন এলআইসিটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম। তিনি বলেন, ‘আইসিটি ডিভিশন নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নকে প্রাধান্য দেয়। উই এর কার্যক্রমকে আমি সাধুবাদ জানাই।’

এসময় আরো বক্তব্য দেন এলআইসিটি প্রজেক্টের উপদেষ্টা সামী আহমেদ, উই এর উপদেষ্টা ও সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ, গ্লোবাল সিল্কক লিমিটেডের সিইও সৌম্য বসু, উই এর উপদেষ্টা জাহানুর কবির সাকিব। 

মাস্টার ক্লাসটিতে ট্রেইনার হিসেবে জুম প্লাটফর্মে যুক্ত হন ইও কাওয়ালি লিমিটেডের সিইও এবং কো-ফাউন্ডার জেমস থিকেট, ইউকের এসএমএস মাইক্রোসিস্টেম লিমিটেডের ডিরেক্টর শারদ কুমার।

সেশনটিতে তারা দুজন সারা পৃথিবীর উদ্যোক্তাদের ব্যবসায়ের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে নেয়াসহ কিছু প্রেক্ষাপটে আলোচনা করেন।

শারদ কুমার বলেন, ‘আমি সত্যিই গর্বিত এমন অদম্য গতিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দেখে।’

উইমেন অ্যান্ড ই কমার্স ফোরামের (উই) ফেসবুক গ্রুপে বর্তমান সদস্য সংখ্যা প্রায় দশলাখ ছুঁইছুঁই। এর মধ্যে ৫০০ জনের মতো প্রশিক্ষনার্থীর এই সেশনে অংশ নেন। এরপর এটি বাংলায় উই গ্রুপে সবার জন্য উন্মুক্ত সেশন হয়। সেখানে সেশন নেন থট এর চেয়ারম্যান মাহবুবুল আলম। 

উই এর প্রতিষ্ঠাতা নাছিমা আক্তার নিশা বলেন, ‘উই এখন দেশের নারী উদ্যোক্তাদের প্রাণের জায়গা। আমরা দেশজুড়ে নানা প্রান্তিক এলাকার উদ্যোক্তাদেরও কাছে পৌঁছাতে পেরেছি। আমাদের উদ্যোক্তাদের জন্য এমন সেশন করতে পারাটা আমার জন্যেও অনেক আনন্দের।’

আয়োজনটি প্রতি মাসেই আইসিটি মন্ত্রণালয়ের সহায়তায় এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন উই সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন