মন্ত্রিসভার বৈঠকের পর আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

বণিক বার্তা অনলাইন

মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের অংশ নিয়ে হঠাৎ করেই ‘অসুস্থ হয়ে’ মারা গেছেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কোলিবালি। আর মাত্র তিনমাস পরেই দেশটির প্রেসিডেন্ট পদের নির্বাচনের প্রার্থী ছিলেন তিনি। গতকাল বুধবার তার মৃত্যুর তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট আলাসনে উয়েতারা।

উয়েতারা তৃতীয় মেয়াদে আর প্রেসিডেন্ট নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিলে ক্ষমতাসীন দল আমাদু গোন কোলিবালিকে প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন দিয়েছিল। সামনের অক্টোবরেই দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে বেশ এগিয়েও ছিলেন ২০১৭ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া কোলিবালি। 

প্রেসিডেন্টের মুখপাত্র গণমাধ্যমে জানিয়েছেন, এর আগে ২০১২ সালে গোন কোলিবালির হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়েছিল। চলতি বছরের ২ মে চিকিৎসার জন্য প্যারিস গিয়েছিলেন তিনি। গত বৃহস্পতিবার দেশ ফিরেছিলেন তিনি।

৬১ বছর বয়সী এই রাজনীতিবিদ ফ্রান্স থেকে ফিরে তার প্রতিক্রিয়ায় বলেছিলেন, ‘আমি দেশের রাষ্ট্রপতি হওয়ার জন্য ফিরে আসিনি, আমি ফিরে এসেছি উন্নয়ন ও দেশ গড়ার কাজ এগিয়ে নিতে।’

গোন কুলিবালির মৃত্যুতে পুরো দেশ ‘শোকগ্রস্ত’ বলে উল্লেখ করে বিবৃতি দিয়েছেন প্রেসিডেন্ট আলাসনে উয়েতারা। তিনি জানান, মন্ত্রিসভার বৈঠক চলাকালে অসুস্থবোধ করায় কোলিবালিকে হাসপাতালে নেয়া হয়েছিল, পরে সেখানেই তার মৃত্যু হয়। তবে মৃত্যুর কারণ এখনো নিশ্চিত করা হয়নি।

বিবৃতিতে উয়েতারা প্রধানমন্ত্রী কোলিবালিকে ‘আমার ছোট ভাই, আমার ছেলে’ বলেও সম্বোধন করেছেন। সেখানে তিনি বলেছেন, গেল ৩০ বছর ধরে কোলিবালি তার রাজনৈতিক সহযোদ্ধা ছিলেন। উয়েতারা বলেন, ‘আমি দেশের প্রতি অগাধ আনুগত্য, নিষ্ঠা এবং ভালবাসার জন্য তার মতো একজন রাষ্ট্রনায়কের স্মৃতিকে সালাম জানাই।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন