রোম বিমানবন্দর থেকেই ফেরত আসতে হচ্ছে ১২৫ বাংলাদেশীকে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা থেকে রোমে যাওয়া ১২৫ বাংলাদেশীকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইতালির সরকার। আজ বুধবার (৮ জুলাই) তারা কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে রোম পৌঁছান।

কাতার এয়ারওয়েজের উড়োজাহাজটি রোম বিমানবন্দরে অবতরণ করলে বাংলাদেশী যাত্রীদের উড়োজাহাজ থেকে নামতেই দেয়নি কর্তৃপক্ষ। 

মূলত করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় গতকাল মঙ্গলবার এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট স্থগিত ঘোষণার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে রোম বিমানবন্দর কর্তৃপক্ষ। 

ইতালির গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত সোমবার ঢাকা থেকে রোম যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটের ২১ যাত্রী করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হয়। এর আগে যাওয়া বিশেষ ফ্লাইটেরও ১৮ যাত্রী পজেটিভ শনাক্ত হন। 

গতকাল মঙ্গলবার ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ঢাকা থেকে ইতালি যাওয়া বিশেষ ফ্লাইটের যাত্রীদের উল্লেখযোগ্য সংখ্যকের করোনা পজেটিভ এসেছে। এ পরিস্থিতিতে এক সপ্তাহের জন্য বাংলাদেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ করা হলো। ফ্লাইট বন্ধের এই সময়ে ইতালি সরকার ইউরোপীয় ইউনিয়ন ও শেনজেন অঞ্চলের বাইরে থেকে যাওয়া সবার জন্য নতুন করে পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে কাজ করবে।

জানা গেছে, গত ১৭ জুন প্রথম বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে রোমে ফিরে যান ২৫৯ জন প্রবাসী। এরপর গত দুই সপ্তাহে হাজারখানেক প্রবাসী বিমানের বিশেষ ফ্লাইটে ইতালি ফিরে গেছেন। সর্বশেষ গত সোমবার বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে ইতালি ফিরে যান ২৭৬ বাংলাদেশী। এর আগে গত ২ জুলাই ২৭৬ জন যাত্রী নিয়ে রোমে বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান। 

বিমানের বিশেষ ফ্লাইটে যাওয়া যাত্রীরা সবাই দীর্ঘদিন ধরে ইতালিতে বসবাস করছেন। সেখানে মহামারী দেখা দিলে দেশে ফিরে আসেন তারা। এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় ইতালিতে ফিরে যাওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

>> বাংলাদেশের সব ফ্লাইট স্থগিত করেছে ইতালি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন