মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

শিল্প বাণিজ্য

নগদের মতো ডিজিটাল সেবা চালু করতে আগ্রহী ৯ দেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা নগদ-এর ভূয়সী প্রশংসা করেছেন এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের ডাক বিভাগগুলোর সংগঠন এশিয়ান-প্যাসিফিক পোস্টাল ইউনিয়ন বা এপিপিইউর নেতারা। গত বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্যমে এপিপিইউ আয়োজিত পোস্টাল ফিন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রুপের বৈঠক থেকে এমন অভিমত জানান তারা। একই সঙ্গে অনুষ্ঠানে অংশ নেয়া দেশগুলোর মধ্যে অন্তত নয়টি দেশ নগদ বিজনেস মডেল তাদের নিজ দেশে রেপ্লিকেট বা চালু করার আগ্রহের কথা জানিয়েছে। নগদ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এপিপিইউর অনুষ্ঠানে বাংলাদেশ ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং নগদ-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম অংশ নেন। এর মধ্যে অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র বর্তমানে এপিপিইউর পোস্টাল ফিন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানে এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং এবং ৩২টি সদস্য দেশের সব প্রতিনিধি অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে এপিপিইউর শীর্ষ নেতারা নগদকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ডিজিটাল ফিন্যান্সিয়াল সেবা হিসেবে স্বীকৃতি দেন।

অন্যদিকে নগদ বিজনেস মডেল নিয়ে আগ্রহ প্রকাশ করা দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, ইরান সলোমন আইসল্যান্ড। অনুষ্ঠানে এসব দেশের প্রতিনিধিরা জানান, নগদ-এর মতো সেবা চালু করতে পারলে তাদের দেশের পোস্টাল সেবা আবারো জেগে উঠতে পারবে। অনুষ্ঠানে নগদ-এর সেবার প্রসার এবং পাবলিক-প্রাইভেট মডেলের মাধ্যমে ডিজিটাল আর্থিক সেবার ভূয়সী প্রশংসা করেন এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং।

এপিপিইউ সদস্য দেশগুলোর এমন প্রশংসা সেবা চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ প্রসঙ্গে সুধাংশু শেখর ভদ্র বলেন, এটি সত্যিই আমাদের জন্য আনন্দের একটি উপলক্ষ। এপিপিইউর সদস্য দেশগুলো নগদ-এর অনেক প্রশংসা করেছেন এবং তারা আমাদের চালু করা মডেলে তাদের দেশেও চালু করার আগ্রহের কথা জানিয়েছেন।

বিষয়ে নগদ-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, এমন প্রশংসা অবশ্যই আমাদের সেবার মান এবং পরিমণ্ডল আরো বিস্তৃতিতে উৎসাহিত করবে। আমাদের লক্ষ্য, যতটা সম্ভব দেশের মানুষের সেবা করা এবং তাদের আর্থিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত করা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন